করোনার বিরুদ্ধে‌ যুদ্ধেও বিজয় লাভের পথে ইজরায়েল !


আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গি হোক কি ভাইরাস – শত্রু নিকেশে জুড়ি নেই ইজরায়েলের । হামাসকে দুরমুশ করে বাগে আনতে না আনতেই করোনাকেও জব্দ করতে চলল ছোট্ট রাষ্ট্র ইজরায়েল । জুনের প্রথম দিন থেকেই করোনা সংক্রান্ত যাবতীয় স্বাস্থ্যবিধি প্রত্যাহার করতে চলেছে দেশটির সরকার । ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, দেশে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে তারা । এই পরিপ্রেক্ষিতে দেশের অর্থনীতিকে গতিশীল করার পাশাপাশি নাগরিকদের স্বস্তি দিতে পয়লা জুন থেকে জনজীবনে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী ইউলি ইদেলস্টাইন জানিয়েছেন । আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স থেকে এই সংবাদ পাওয়া গেছে । 

যদিও পয়লা জুনের পরেও বদ্ধ জায়গায় নাগরিকদের মাস্ক পরে থাকতেই বলেছে ইজরায়েল সরকার এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশের ভেতরে ও বাইরে ভ্রমণেও সীমাবদ্ধতা বলবৎৎ থাকছে । কিন্তু ঘরের বাইরে পা দিলেই মাস্ক দিয়ে নাকমুখ ঢাকার বাধ্যবাধকতা আর থাকছে না ছোট্ট দেশটির অভ্যন্তরে । যাদের কাছে দুই ডোজ ভ্যাকসিনেশনের শংসাপত্র থাকবে ‘ পাবলিক প্লেসে ‘ তাদের চলাচলে আর কোনও বাধানিষেধ রাখছে না সরকার । ইজরায়েলের জনসংখ্যা তিরানব্বই লক্ষ । মোট জনসংখ্যার ৭৫ শতাংশকেই টিকাকরণের আওতায় আনতে সফল হয়েছে সরকার । পঞ্চাশোর্ধ নাগরিকদের ৯২ শতাংশের‌ই ভ্যাকসিনেশন হয়ে গেছে । দেশটির ২৬ লক্ষ বাসিন্দার বয়স ষোলোর নিচে ,  এদের এখনও টিকার আওতায় আনে নি সরকার । 

ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী ইউলি ইদেনস্টাইন ।

জানুয়ারি মাসে দিনে গড়ে দশ হাজার করে পজিটিভ কেস শনাক্ত হয়েছে ইজরায়েলে । মাত্র ২২০৭২ বর্গ কিলোমিটার আয়তনের ছোট্ট দেশটির একটি বিরাট অংশ ঊষর মরুভূমি হ‌ওয়ার কারণে বসবাসের অনুপযুক্ত । শহরাঞ্চলে জনঘনত্ব যথেষ্ট‌ই বেশি । এই পরিস্থিতিতে দেশে সংক্রমণ মোকাবিলা ছিল ইজরায়েল সরকারের জন্য যথেষ্ট‌ই চ্যালেঞ্জের । কিন্তু দ্রুত ও সফল টিকাকরণের কারণে মে মাসের মধ্যেই দেশে সংক্রমণে লাগাম টানতে সমর্থ হয় ইজরায়েল। ২৩ মে গোটা ইজরায়েলে মাত্র এগারো জনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে । ইজরায়েলে এ যাবৎ লক্ষ ৩৯ হাজার ৪০৮ জন করোনা আক্রান্ত হয়েছে । মৃত্যু হয়েছে হাজার ৪০৬ জনের । 

ইজরায়েলে করোনা প্রতিরোধে ভ্যাকসিনেশনের একটি দৃশ্য । 

জন্মলগ্ন থেকেই নিজের অস্তিত্ব রক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছে পৃথিবীর ইহুদি জাতিগোষ্ঠীর একমাত্র ভূখণ্ড ইজরায়েল । কঠোর শৃঙ্খলা , অনুশাসন , জাতিগত সংহতি এবং লড়াকু মানসিকতার জোরে বছরের পর বছর সন্ত্রাস কবলিত হয়েও বিজ্ঞান , প্রযুক্তি , কৃষি এবং প্রতিরক্ষায় দুনিয়াকে তাকে লাগিয়ে দেওয়ার মতো সাফল্য ইজরায়েলের । সারা পৃথিবী যখন করোনার বিরুদ্ধে লড়তে লড়তে দিশেহারা , দেশে দেশে জনজীবন স্থবির , তখন কোভিডকেই উল্টো কোনঠাসা করে স্বাভাবিক পরিস্থিতিতে ফেরার পথে ইজরায়েল । এই মে মাসেই গাজা স্ট্রিপ থেকে বৃষ্টির মতো নেমে আসা হামাসের ঝাঁকে ঝাঁকে রকেটকে দুর্ভেদ্য আয়রন ডোম দিয়ে নিষ্ক্রিয় করেছে ইজরায়েল । আবার মে মাসেই হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান চালাতে চালাতে করোনার বিরুদ্ধেও সমান তালে যুদ্ধ চালিয়ে গেছে ইজরায়েলের সরকার । আর এটা এখন সারা পৃথিবীতেই প্রবাদ হয়ে দাঁড়িয়েছে , ইহুদিদের কাছে যুদ্ধের আর এক নাম বিজয় ! 

Photo Credits – No Camels , The Times of Israel/Reuters .



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *