হেফাজতের হরতাল ঘিরে উত্তাল বাংলাদেশ : অগ্নিগর্ভ ব্রাহ্মণবাড়িয়া , পুড়ল ওস্তাদ আলাউদ্দিন খাঁর নামাঙ্কিত সঙ্গীতাঙ্গন ,‌ জেলা গ্রন্থাগার , সরকারি দফতর - nagariknewz.com

হেফাজতের হরতাল ঘিরে উত্তাল বাংলাদেশ : অগ্নিগর্ভ ব্রাহ্মণবাড়িয়া , পুড়ল ওস্তাদ আলাউদ্দিন খাঁর নামাঙ্কিত সঙ্গীতাঙ্গন ,‌ জেলা গ্রন্থাগার , সরকারি দফতর


ব্রাহ্মণবাড়িয়া,২৮ মার্চ,২০২১ : ভারতের প্রধানমন্ত্রী সফর শেষ করে ফিরেও গেছেন । তারপরেও রাগ পড়ে নি বাংলাদেশের ইসলামিক মৌলবাদীদের । নরেন্দ্র মোদীর সফরের প্রতিবাদে রবিবার বাংলাদেশে হরতালের ডাক দেয় হেফাজতে ইসলাম । হরতালকে কেন্দ্র করে বহু জায়গায় হিংসাত্মক কাজে লিপ্ত হয় হেফাজতে ইসলামের সদস্যরা । ব্রাহ্মণবাড়িয়া শহরে রীতিমতো তান্ডব চালিয়েছে মৌলবাদীরা । সদর উপজেলা ভূমি দফতর , জেলা সরকারি গ্রন্থাগারে আগুন দিয়েছে ধর্মোন্মাদরা । গ্রন্থাগারের বইপত্র পুড়ে ছাই ।  হেফাজতের রোষানল থেকে রেহাই পায় নি উপমহাদেশের কিংবদন্তি সুরসাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁর নামাঙ্কিত সঙ্গীতাঙ্গন‌ও । সংখ্যালঘুদের উপাসনালয়েও হামলা চালিয়েছে দুর্বৃত্তরা । মন্দিরের বিগ্রহ অপবিত্র করা হয়েছে । কুমিল্লার সন্তান ওস্তাদ আলাউদ্দিন খাঁর ওপর বরাবর‌ই রাগ বাংলাদেশের মৌলবাদীদের । এর আগেও প্রবাদপ্রতিম সরোদবাদকের স্মৃতিবিজড়িত বাসভবন পুড়িয়ে দিয়েছিল ধর্মান্ধরা । 

হেফাজত ইসলামের তান্ডবে জ্বলছে ব্রাহ্মণবাড়িয়া ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন নরেন্দ্র মোদীকে দেশে আমন্ত্রণ জানালেন – এই নিয়েই ক্ষোভে ফুঁসছে দেশটির বিভিন্ন ইসলামিক মৌলবাদী ‌গোষ্ঠী । পেছন থেকে বিক্ষোভে ইন্ধন দিচ্ছে বিরোধী বিএনপি-জামাত এমনকি বামপন্থীরাও । শুক্রবার হেফাজতের সদর দফতর চট্টগ্রামের হাটহাজারীতে সহিংসতা চরমে ওঠে । পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি চালালে চারজন মৌলবাদীর মৃত্যু হয় । ঘটনার প্রতিবাদে সারা দেশে রবিবার হরতাল ডাকে হেফাজতে ইসলাম । হরতালকে কেন্দ্র করে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে গোলমালের খবর এসেছে । বিক্ষোভ থামাতে গিয়ে পুলিশের এক ওসিও গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইন্টারনেট বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার । অরাজকতা শক্ত হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান । 

  

অস্ত্র হাতে মারমুখী হেফাজত ইসলামের অনুগামীরা ব্রাহ্মণবাড়িয়ার রাস্তায় ।

বাংলাদেশে হেফাজতে ইসলামের দৌরাত্ম্য দিন কে দিন বেড়েই চলেছে । পরিস্থিতি এই জায়গায় আসার জন্য সরকারকেই দায়ী করছেন মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি । দীর্ঘদিন ধরেই ধর্মকে হাতিয়ার করে উস্কানিমূলক বক্তব্য রাখছেন হেফাজতের নেতারা । হেফাজত ইসলামকে কেন্দ্র করে একটি শক্তি বাংলাদেশকে ইসলামিক রাষ্ট্রে পরিণত করতে চায় । শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভেঙে গুঁড়িয়ে দেওয়ার হুমকি থেকে শুরু করে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষকে ধর্মান্তরকরণে চাপ – হেফাজত অনুগামীদের বিরুদ্ধে অভিযোগের তালিকা দিনের পর দিন লম্বা হতে চললেও শেখ হাসিনা সরকারকে মৌলবাদীদের দমনে সক্রিয় হতে দেখা যায় নি । সরকারের ‌নরম‌ মনোভাবের কারণেই হেফাজতের মতো প্রতিক্রিয়াশীল শক্তি মাথায় চড়ে বসেছে বলে উদার-ধর্মনিরপেক্ষ মহলের অভিযোগ । সম্প্রতি সুনামগঞ্জের শাল্লা উপজেলার ন‌ওগাঁওয়ে ঘটে যাওয়া সংখ্যালঘু নির্যাতনের পেছনে‌ও হেফাজতের নেতা মামুনুল হকের উস্কানির প্রমাণ পেয়েছে পুলিশ । মৌলবাদীদের বাড়াবাড়ির কারণে বাংলাদেশের সংখ্যালঘু জনগোষ্ঠীর মানুষ আতঙ্কের মধ্যে আছে বলে খবর পাওয়া যাচ্ছে ।

ব্রাহ্মণবাড়িয়ায় জ্বলছে গ্রন্থাগার ।




Leave a Reply

Your email address will not be published.