রবিবাসরীয় ব্রিগেড সভা থেকেই কি শনির কোপে জোটের ভবিষৎ ? - nagariknewz.com

রবিবাসরীয় ব্রিগেড সভা থেকেই কি শনির কোপে জোটের ভবিষৎ ?


নাগরিক নিউজ প্রতিবেদন ,১ মার্চ : ব্রিগেডে জোটের বহু আলোচিত সভা রবিবার হলেও সভা থেকেই বোধ‌ হয় জোটের ওপর শনির নজর লাগল । রকমসকম দেখে তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল । এমনিতেই কংগ্রেসের সঙ্গে আসন রফা হ‌ওয়ার আগে ব্রিগেডের মঞ্চে আসতে নারাজ ছিলেন আব্বাস সিদ্দিকি । অনেক কোশিসের পর মান ভাঙিয়ে তবে ভাইজানকে ব্রিগেডে আনতে সক্ষম হন বাম নেতারা । ভাইজান মঞ্চে আসতেই সিপিএমের নেতারা আনন্দে আত্মহারা হয়ে এমন হুড়োহুড়ি শুরু করে দেন যে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর ভাষণে বাধা পড়ে । বাম নেতাদের বাড়াবাড়ি দেখে অধীরবাবু এতটাই বিরক্ত হন যে ভাষণ শেষ না করেই পোডিয়াম ছাড়তে যান তিনি । 

ভাইজানের মধ্যে ধর্মনিরপেক্ষতা খুঁজে পেয়েছে সিপিএম


আব্বাস সিদ্দিকিকে নিয়ে বিমান বসুদের আদেখলাপনা দেখে অধীর চৌধুরীর রাগ হ‌ওয়াই স্বাভাবিক । অধীর চৌধুরী শুধু প্রদেশ কংগ্রেস সভাপতিই নন কংগ্রেস সংসদীয় দলের নেতাও । রাজ্য রাজনীতি ছাপিয়ে জাতীয় রাজনীতিতে এখন তাঁর বিচরণ । প্রাক্তন কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী । একসময় মুর্শিদাবাদ জেলায় অধীর চৌধুরীই ছিলেন শেষ কথা । ইদানিং দাপট অনেকটাই তৃণমূল খেয়ে নিলেও এখনও পর্যন্ত অধীরকে অনেক চেষ্টার পরেও নিজের গড়ে কুপোকাত করতে পারেন নি চিরশত্রু মমতা বন্দ্যোপাধ্যায় । এহেন অধীর চৌধুরীর মতো হাই প্রোফাইল নেতা যখন ভাষণ দিচ্ছেন তখন আব্বাস সিদ্দিকির মতো রাজনীতিতে সদ্য আগত একজন মঞ্চে আসতেই পলিত কেশ বাম নেতাদের হ‌ইচ‌ই দেখে শুধু অধীর অনুগামী কিম্বা কংগ্রেস সমর্থকেরাই নন বাম সমর্থকদের‌ও একটি বড় অংশ হতভম্ব হয়ে গেছেন । 

ব্রিগেডের ভরা সভায় অধীরকে কার্যতঃ অপমানই করলেন ভাইজান

একপ্রকার হাত-পা ধরে অধীর চৌধুরীকে ঠান্ডা করে তাঁকে দিয়ে ফের বক্তৃতা শুরু করাতে পারলেও রবিবারের ব্রিগেডে শ্যাম ও কুল দুটোই শেষ পর্যন্ত কিন্তু রক্ষা করতে পারলেন না সিপিএমের নেতারা । মঞ্চে ভাষণ দিতে এসেই জোট ধর্মের দফারফা করলেন বামেদের পেয়ারা ভাইজান । আব্বাসের বক্তৃতা শুনে মাঠে উপস্থিত বাম সমর্থকেরা জোশে ফেটে পড়েন । এই দেখে সিপিএমকেও যথেষ্ট‌ই হাওয়া দিয়েছেন চতুর পীরজাদা । কিন্তু বামকে পাম্প দিলেও অধীর চৌধুরীর সামনেই কংগ্রেসের হাওয়া বের করে দিয়েছেন ভাইজান । কংগ্রেস নিয়ে দুটো ভালো কথা বলা তো দূরের কথা মঞ্চ থেকে প্রকাশ্যেই অধীরবাবুদের ধমকি দিয়ে বসেন আব্বাস সিদ্দিকি । রাজনীতিতে নেমে এখনও পর্যন্ত যার অন্নপ্রাশন পর্যন্ত হয় নি এই রকম এক ভুঁইফোঁড় নেতার কাছ থেকে কটাক্ষ শুনতে যে কংগ্রেস নেতা-কর্মী-সমর্থকদের ভালো লাগে নি তা বলাই বাহুল্য । মঞ্চ থেকে নামার পরেও সাংবাদিকদের কাছে প্রদেশ কংগ্রেস নেতাদের সম্পর্কে বিষোদগার করেছেন আব্বাস । তিনি বলেছেন, সোনিয়া গান্ধী রাজি থাকলেও আইএস‌এফকে সিট ছাড়তে নারাজ রাজ্যের কয়েকজন কংগ্রেস নেতা । 

এদিকে মালদহ ও মুর্শিদাবাদ জেলায় আব্বাসের দলকে একটি আসনও দেবেন না বলে অধীর চৌধুরী মনস্থির করে ফেলেছেন বলে জানা গেছে । মুর্শিদাবাদ নিয়ে অধীর চৌধুরীর স্পর্শকাতরতার কথা বাংলার রাজনৈতিক মহলের ভালোই জানা । মালদহ , মুর্শিদাবাদ এবং উত্তর দিনাজপুর – এই তিন জেলা চরম দুঃসময়ে‌ও কংগ্রেসকে কখনও খালি হাতে ফেরায় না । উনিশের লোকসভা নির্বাচনে বামফ্রন্ট যেখানে ধুয়ে মুছে সাফ । সেখানে বামেদের থেকে কম শতাংশ ভোট পেয়েও মালদহ ও মুর্শিদাবাদ থেকে শেষ পর্যন্ত দুটো আসন জিতিয়ে আনতে পেরেছে কংগ্রেস । এই রকম দুই শক্ত ঘাঁটি সাধ করে আব্বাস সিদ্দিকির হাতে তুলে দেওয়া কংগ্রেসের জন্য কতটা কষ্টের তা বলার অপেক্ষা রাখে না । রবিবার ব্রিগেডে প্রদেশ কংগ্রেস সভাপতির অপমানের পর সামাজিক মাধ্যমে কংগ্রেস কর্মী-সমর্থকদের প্রতিক্রিয়া দেখেই বোঝা যাচ্ছে ঘটনায় কতটা ক্ষুব্ধ তারা । আব্বাস সিদ্দিকির থেকেও বামেদের ওপর বেশি রাগ কংগ্রেসীদের । এই পরিস্থিতিতে বাম-কংগ্রেস-ভাইজান জোট প্রক্রিয়া যে জব্বর ধাক্কা খেয়েছে সেই বিষয়ে সন্দেহের অবকাশ নেই রাজনৈতিক মহলের । 

অপমান গায়ে মেখে হাইকমান্ডের চাপে অধীর চৌধুরী শেষ পর্যন্ত মালদহ, মুর্শিদাবাদ জেলায় আব্বাসকে সিট ছাড়তে বাধ্য হন কিনা এখন এটা‌ই দেখার । অনেকেই বলতে শুরু করে দিয়েছেন , জোট না হলেও নিজের ‌শক্তিতেই রাজ্যের অন্তত তিনটি জেলা থেকে কিছু আসন বের করে আনার তাকত কংগ্রেসের আছে । কিন্তু বামেদের নেই । ঊনিশের লোকসভা ভোটের ফলাফলের নিরিখে একটি বিধানসভা কেন্দ্রেও জেতার মতো অবস্থায় নেই সিপিএম সহ বামফ্রন্টের চার শরিক । আলিমুদ্দিন স্ট্রিটের মুজাফফর আহমেদ ভবনে বসে অনেক অঙ্ক কষার পরেই বিমান-সেলিম – সূর্যকান্তরা পীরজাদা আব্বাস সিদ্দিকির সদ্যজাত দল আইএস‌এফের কাছে আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেনছেন বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা ।

ভোটের হাটে সিপিএমের এখন শ্যাম রাখি  না কুল রাখি অবস্থা


আব্বাস সিদ্দিকি তাঁর দলের নাম রেখেছেন ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট‌ । ধর্মীয় আত্মপরিচয় নিয়ে প্রকাশ্যে রাজনীতি করা একটি দল কীভাবে ধর্মনিরপেক্ষ হয় তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকেই । কাজেই ভাইজানকে নিয়ে সিপিএম নেতারা গোঁজামিল দিয়ে একটা সেক্যুলার ও বহুত্ববাদী ন্যারেটিভ দাঁড় করাতে চাইলেও জনগণ তা গিলছে বলে মনে হয় না । ভোটের হাটে সত্যিই শ্যাম রাখি না কুল রাখি দশা বামেদের ।


Pictures Sources – Official  Facebook page of CPM and others .


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *