বুদ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি : নন্দীগ্রাম -সিঙ্গুরে রচিত হয়েছিল ' কুটিল চিত্রনাট্য ' , অভিযোগ প্রাক্তন মুখ্যমন্ত্রীর - nagariknewz.com

বুদ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি : নন্দীগ্রাম -সিঙ্গুরে রচিত হয়েছিল ‘ কুটিল চিত্রনাট্য ‘ , অভিযোগ প্রাক্তন মুখ্যমন্ত্রীর


পলিটিক্যাল ডেস্ক,৩০ মার্চ,২০২১ : রাজ্য রাজনীতির কেন্দ্রে আবার নন্দীগ্রাম । পয়লা এপ্রিল নন্দীগ্রামে নির্বাচন। নিয়তির নির্মম পরিহাসে নন্দীগ্রাম আন্দোলনের নেত্রী বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লড়তে হচ্ছে তাঁর‌ই প্রাক্তন সেনাপতি শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে । ভোটের মুখে নন্দীগ্রাম জমি আন্দোলনের সেই সেনাপতির বিরুদ্ধে‌ই ষড়যন্ত্রের অভিযোগ এনে বাজার গরম করে দিয়েছেন মমতা ‌। মুখ্যমন্ত্রীর অভিযোগ রীতিমতো বিস্ফোরক । নন্দীগ্রামে ভোট প্রচার করতে গিয়ে শুভেন্দু ও শিশির অধিকারীর বিরুদ্ধে অভিযোগ এনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন , ‘ বাপ-বেটার অনুমতি নিয়েই সেদিন ( ১৪ মার্চ , ২০০৭ ) নন্দীগ্রামে পুলিশ ঢুকেছিল । ‘ এমনকি ১৪ মার্চ নন্দীগ্রামে অভিযান চলাকালে যে চটিপরা পুলিশের উপস্থিতি নিয়ে তৎকালীন শাসকদলের বিরুদ্ধেই ব্যাপক শোরগোল উঠেছিল সেই পুলিশ‌ও নাকি সরবরাহ করেছিলেন শিশির-শুভেন্দু । 

নন্দীগ্রামে পুলিশি অভিযানে শিশির-শুভেন্দুর মদত ছিল – অভিযোগ মমতার ।

সিঙ্গুর-নন্দীগ্রামের যে জমি আন্দোলনের জেরে সিপিএমকে ক্ষমতা থেকে উৎখাত করে মমতা বন্দ্যোপাধ্যায় মহাকরণ দখল করেছিলেন ১৪ বছর বাদে সেই নন্দীগ্রাম আন্দোলনের বিশ্বাসযোগ্যতাকেই প্রশ্নবিদ্ধ করে দিলেন মমতা নিজেই । মমতার মুখ ফস্কাতেই আসরে সিপিএম । সিঙ্গুর- নন্দীগ্রামের প্রশ্ন উঠলেই গত ১৪ বছর ধরে যে বামপন্থীরা রক্ষণাত্মক অবস্থান নিতেন আজ তারাই আক্রমণাত্মক মেজাজে । বামপন্থীরা বলছেন , নন্দীগ্রামের জমি আন্দোলন যে নিছক একটি রাজনৈতিক ষড়যন্ত্র ছিল মুখ্যমন্ত্রীর কথাতেই তা পরিস্কার । নির্বাচনী সভা থেকে সামাজিক মাধ্যম সর্বত্র তোলপাড় । সেই সময় যে বুদ্ধিজীবীরা নন্দীগ্রাম আন্দোলনের পাশে দাঁড়িয়েছিলেন তাঁদেরও ছেড়ে কথা বলছেন না সিপিএমের লোকেরা । এই পরিস্থিতিতে মুখ খুললেন অন্তরালে থাকা প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য‌ও । সোমবার সন্ধ্যায় বুদ্ধদেব ভট্টাচার্যের লিখিত বিবৃতি প্রকাশ করল সিপিএম রাজ্য কমিটি ।


বু্দ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি। 

বিবৃতিতে গত দশ বছরে রাজ্যের কৃষি এবং শিল্প – দুটি ক্ষেত্রেই অবনতি হয়েছে বলে অভিযোগ করেন বুদ্ধবাবু । প্রাক্তন মুখ্যমন্ত্রী লিখেছেন , ‘ বামফ্রন্ট সরকারের সময় থেকেই যে অর্থনৈতিক-রাজনৈতিক ভাবনা আমরা রাজ্যের মানুষকে বলার চেষ্টা করেছি তা হল কৃষি আমাদের ভিত্তি , শিল্প আমাদের ভবিষ্যৎ । আমরা সেই পথ ধরেই এগিয়েছি । ‘ তিনি আরও লিখেছেন, ‘ দুর্ভাগ্যবশত বর্তমান সরকারের দশ বছরে সেই কৃষিতে আমরা পিছিয়ে পড়েছি । উল্লেখযোগ্য কোনও শিল্প আসে নি গত এক দশকে । নন্দীগ্রাম ও সিঙ্গুরে এখন শ্মশানের নীরবতা । ‘ 

নন্দীগ্রাম-সিঙ্গুরে জমি আন্দোলনের নেপথ্যে কুটিল চিত্রনাট্য ছিল বলে অভিযোগ করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য । বুদ্ধবাবু লিখেছেন , ‘ সে সময়ের কুটিল চিত্র নাট্যের চক্রান্তকারীরা আজ দু’ভাগে বিভক্ত হয়ে পরস্পরের বিরুদ্ধে কাদা ছোঁড়াছুঁড়ি করছে । ‘ তৃণমূলের আমলে বাংলায় যুবকেরা কর্মসংস্থান সুযোগ পাচ্ছে না বলে বিবৃতিতে অভিযোগ করেছেন বুদ্ধদেব ভট্টাচার্য । তিনি লিখেছেন , রাজ্যে সরকারি ক্ষেত্রে কোনও নিয়োগ নেই । মেধা – কর্মদক্ষতা রাজ্য ছেড়ে চলে যাচ্ছে । পশ্চিমবঙ্গের পরিস্থিতি বদলাতে বাম-কংগ্রেস-আইএসএফের জোট সংযুক্ত মোর্চাকে ভোট দিয়ে বিজয়ী করতে পশ্চিমবঙ্গের জনগণের কাছে আবেদন জানিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য ।

বুদ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি : নন্দীগ্রাম-সিঙ্গুরে কুটিল চিত্রনাট্য রচনা করেছিল বিরোধীরা । অভিযোগ প্রাক্তন মুখমন্ত্রীর ।

দু’দিন বাদেই নন্দীগ্রামের হাইভোল্টেজ ভোট । মঙ্গলবার বিকেল থেকে প্রচার বন্ধ হয়ে যাচ্ছে নন্দীগ্রাম সহ দ্বিতীয় দফায় ভোট হতে চলা প্রত্যেকটি আসনে । ভোটের আগে নন্দীগ্রাম ফের একবার পশ্চিমবঙ্গের রাজনীতিতে নির্ণায়ক ভূমিকা নিতে চলেছে বলে রাজনৈতিক মহলের অনুমান । নন্দীগ্রামে দলত্যাগী প্রাক্তন সেনাপতির বিরুদ্ধে লড়াইয়ে ‌নেমে পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী যে যথেষ্টই চাপে তা বলার অপেক্ষা রাখে না । প্রতিদ্বন্দ্বিকে ফাঁসাতে গিয়ে নন্দীগ্রাম আন্দোলন নিয়ে এমন কথা বলে বসেছেন মমতা যাতে আট দফার ভোটযুদ্ধে শক্ত হাতিয়ার পেয়ে গেল বামেরা । অনেকেই কিন্তু ইতিমধ্যে বলতে শুরু করে দিয়েছেন ২রা মে ভোটের রেজাল্ট যাই হোক ১৪ বছর পর শাপমুক্ত হলেন  পাম অ্যাভিনিউর ছোট্ট ফ্ল্যাটে নিজেকে আড়াল করে রাখা এক বাঙালি বৃদ্ধ ভদ্রলোক । 


Leave a Reply

Your email address will not be published.