পুরসভা গুলির প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিত্বদের সরানোর নির্দেশ দিল নির্বাচন কমিশন - nagariknewz.com

পুরসভা গুলির প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিত্বদের সরানোর নির্দেশ দিল নির্বাচন কমিশন


পলিটিক্যাল ডেস্ক,২০ মার্চ,২০২ : রাজ্যের সমস্ত পুরসভার প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিত্বদের সরিয়ে দেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন । পরিবর্তে প্রশাসনিক আধিকারিকদেরকেই প্রশাসক পদে নিয়োগ করতে হবে । আগামী ২২ মার্চের মধ্যে এই নির্দেশ কার্যকর করতে বলেছে কমিশন ।
কমিশনের নির্দেশ ।

কোভিড পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ের মধ্যে ভোট করতে না পারায় কলকাতা কর্পোরেশন সহ রাজ্যের শতাধিক পুরসভায় প্রশাসক বোর্ড বসায় পুর ও নগরোন্নয়ন দফতর । সরকারি আইন অনুযায়ী এমন পরিস্থিতিতে প্রশাসনিক আধিকারিকদের‌ই প্রশাসক পদে বসানোর নিয়ম থাকলেও তা মানা হয় না । মেয়াদোত্তীর্ণ পুরবোর্ড গুলির চেয়ারম্যানদের‌ই প্রশাসক বোর্ডের প্রধান বানিয়ে দেয় সরকার । শুধু তাই নয় প্রশাসক বোর্ড গঠন করে মেয়াদোত্তীর্ণ বোর্ডের  সদস্যদের‌ও তাতে অন্তর্ভুক্ত করা ‌হয় । 

বিরোধীদের অভিযোগকেই মান্যতা দিল কমিশন ।

শিলিগুড়ি সহ গুটিকয়েক পুরসভা ব্যতীত অধিকাংশ পুরসভা তৃণমূলের নিয়ন্ত্রণে থাকায় তৃণমূলের লোকেরাই একের পর এক পুরসভার প্রশাসক পদে আসীন হন । নির্বাচনের ‌দিন ঘোষণার পরেই এ নিয়ে কমিশনের কাছে অভিযোগ জানিয়েছিল বিরোধীরা । বিরোধীদের অভিযোগকে মান্যতা দিয়ে শনিবার সন্ধ্যায় সবকটি পুরসভার প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিত্বদের অপসারণের নির্দেশ দিল নির্বাচন কমিশন ।

বিরোধীদের অভিযোগ, ভোট করার মতো পর্যাপ্ত সময় পাওয়ার পরেও ইচ্ছাকৃত ভাবে কলকাতা কর্পোরেশন সহ শতাধিক পুরসভায় নির্বাচন আটকে রাখে রাজ্য সরকার । এ নিয়ে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে । 



Leave a Reply

Your email address will not be published.