তৃতীয়-চতুর্থ দফায় ৬৩ প্রার্থীর নাম ঘোষণা বিজেপির , দিনহাটায় নিশীথ আলিপুরদুয়ারে বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক লাহিড়ীকে প্রার্থী করে চমক দিল পদ্ম শিবির



পলিটিক্যাল ডেস্ক,১৪ মার্চ,২০২১ : রবিবার দিল্লির সদর দফতর থেকে রাজ্য বিধানসভা নির্বাচনে তৃতীয় ও চতুর্থ দফা ভোটের ৬৩ জনের প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি । এই দুই দফায় মোট ৭৫ টি আসনে ভোট নেওয়া হলেও বারোটি কেন্দ্রে এখনও প্রার্থীর নাম চূড়ান্ত করতে পারে নি বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব । বিজেপির তৃতীয় ও চতুর্থ দফা তালিকায় বড় চমক চার সাংসদকে বিধানসভার ভোটযুদ্ধে লড়তে পাঠানো । টালিগঞ্জ কেন্দ্রে বিজেপি দাঁড় করাচ্ছে আসানসোলের সাংসদ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়কে । চুঁচুড়া কেন্দ্রে প্রার্থী করা হয়েছে সাংসদ ও রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক লকেট চট্টোপাধ্যায়কে । উত্তরে কোচবিহারের দিনহাটায় উদয়ন গুহের বিরুদ্ধে লড়তে পাঠানো হল কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিককে । দলের রাজ্যসভা সদস্য স্বপন দাশগুপ্তকে তারকেশ্বর কেন্দ্রে মনোনয়ন দিয়েছে বিজেপি । 

বিজেপির তৃতীয়-চতুর্থ দফার প্রার্থী তালিকায় চমকের ছড়াছড়ি ।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী , তৃণমূল ত্যাগী রাজীব বন্দ্যোপাধ্যায় নিজের ডোমজুড় আসনেই পদ্মের টিকিট পেয়েছেন । নিজের কেন্দ্রেই বিজেপির মনোনয়ন পেয়েছেন তৃণমূল ত্যাগী আরেক বিধায়ক প্রবীর ঘোষাল‌ও । বিজেপির তৃতীয় ও চতুর্থ দফার প্রার্থী তালিকায় টলিউডের তারকা প্রার্থী চারজন । চন্ডীতলায় তৃণমূলের তারকা প্রার্থী সোহমের মুখোমুখি হচ্ছেন বিজেপির তারকা প্রার্থী যশ দাশগুপ্ত । হাওড়ার শ্যামপুরে বিজেপির প্রার্থী সদ্য দলে যোগ দেওয়া টলিউড অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী । বেহালা পূর্বে পদ্ম প্রতীক নিয়ে দাঁড়াচ্ছেন টলিউডের আরেক তারকা পায়েল সরকার । সোনারপুর দক্ষিণে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন ছোটপর্দার পরিচিত মুখ অঞ্জনা বসু । সিঙ্গুর আসনে বিজেপির মনোনয়ন পেলেন সিঙ্গুর জমি আন্দোলনের অন্যতম মুখ রবীন্দ্রনাথ ঘোষ । মাষ্টারমশাই নামে এলাকায় পরিচিত রবীন্দ্রনাথবাবু দিন কয়েক আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। তাঁকে এবার টিকিট দেয় নি তৃণমূল । এরপরেই দলত্যাগ করে বিজেপিতে যোগ দেন অশীতিপর এই রাজনীতিক । 

দিনহাটায় নিশীথ প্রামাণিকের মনোনয়ন রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ ।


হাওড়া দক্ষিণ কেন্দ্রের প্রার্থী হিসেবে বিশিষ্ট সাংবাদিক রন্তিদেব সেনগুপ্তর নাম ঘোষণা করে বিড়ম্বনায় পড়তে হল বিজেপিকে । প্রার্থী তালিকায় নিজের নাম দেখার সাথে সাথেই সংবাদ মাধ্যমের সামনে মুখ খোলেন রন্তিদেববাবু । রন্তিদেব সেনগুপ্ত জানান, সম্পূর্ণ ব্যক্তিগত কারণে তিনি এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক নন । দক্ষিণ হাওড়া তো বটেই রাজ্যের কোন‌ও আসন থেকেই তিনি ভোটে দাঁড়াবেন না বলে জানান রন্তিদেববাবু । এই ব্যাপারে শীর্ষ নেতৃত্বকে আগেই নিজের অবস্থান জানিয়ে দেবার পরেও তাঁকে না‌ বলেই প্রার্থী হিসেবে নাম ঘোষণা করে দেওয়ায় তিনি বিস্মিত হয়েছেন বলেও সাংবাদিকদের জানান রন্তিদেব সেনগুপ্ত । প্রার্থী না হয়ে নির্বাচনে দলের হয়ে প্রচারকার্যে পুরো সময়টা ব্যয় করতে চান তিনি । যদিও পরে দলের নির্দেশ শিরোধার্য করে ভোটে লড়তে সম্মত হয়েছেন রন্তিদেববাবু।  


অর্থনীতিবিদ অশোক লাহিড়ী : বিজেপি জিতলে অমিত মিত্রের জায়গায় ইনিই বসবেন বলে জল্পনা ।

আলিপুরদুয়ার কেন্দ্রে বিজেপির প্রার্থী বিশিষ্ট অর্থনীতিবিদ পঞ্চদশ অর্থ কমিশনের সদস্য অশোক লাহিড়ী । তিনি ২০০২ থেকে ২০০৭ ভারত সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব‌ও পালন করেছিলেন । বিজেপি বাংলায় সরকারে এলে রাজ্য মন্ত্রিসভায় যাতে যোগ্য লোকের অভাব না হয় সেই দিকে তাকিয়েই অশোক লাহিড়ীর মতো প্রখ্যাত অর্থনীতিবিদকে প্রার্থী করা বলে মনে করছেন অনেকে । কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিককে দিনহাটা থেকে মনোনয়ন দেওয়ার বিষয়টিও রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। উত্তরবঙ্গের রাজবংশী সমাজের নেতা হিসেবে নিশীথ প্রামাণিককে বিজেপি শীর্ষ নেতৃত্ব বিশেষ গুরুত্ব দিচ্ছেন বলেই রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা বিজেপি ক্ষমতায় এলে সরকারে উত্তরবঙ্গ থেকে যাতে যোগ্য প্রতিনিধির অভাব না হয় সেই দিকে লক্ষ্য রেখেই কোচবিহারের ডাকাবুকো সাংসদকে বিধানসভার ভোটযুদ্ধে সামিল করা বলে গেরুয়া ব্রিগেডের অন্দরের খবর ।


Leave a Reply

Your email address will not be published.