অর্থনীতিবিদ অশোক লাহিড়ি : বিজেপি জিতলে যিনি পশ্চিমবঙ্গের পরবর্তী অর্থমন্ত্রী - nagariknewz.com

অর্থনীতিবিদ অশোক লাহিড়ি : বিজেপি জিতলে যিনি পশ্চিমবঙ্গের পরবর্তী অর্থমন্ত্রী


 

পলিটিক্যাল ডেস্ক ,২৩ মার্চ,২০২ : রাজ্যের বিধানসভা ভোটে অবশিষ্ট ৩ আসনের প্রার্থী তালিকা মঙ্গলবার প্রকাশ করল বিজেপি ।  পাহাড়ের তিন আসনেই প্রার্থী দিচ্ছে পদ্ম শিবির । এদিনের প্রার্থী তালিকায় সবথেকে উল্লেখযোগ্য নাম দুটি । কলকাতার রাসবিহারী আসনে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল সুব্রত সাহা । যিনি ছিলেন বালাকোট স্ট্রাইকের অন্যতম মাস্টারমাইন্ড । বালুরঘাট কেন্দ্রে পদ্মফুল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রখ্যাত অর্থনীতিবিদ অশোক লাহিড়ি । আলিপুরদুয়ার কেন্দ্রের প্রার্থী হিসেবে আগেই অশোক লাহিড়ির নাম ঘোষণা করেছিল বিজেপি । কিন্তু পশ্চিমবঙ্গের ভোটার তালিকায় নাম তুলতে বিলম্ব হ‌ওয়ায় আলিপুরদুয়ার থেকে সরিয়ে তাঁকে প্রার্থী করা হল বালুরঘাটে । বালুরঘাটে ভোট সপ্তম দফায় আগামী ২৬ এপ্রিল । ততদিনে নির্বাচন কমিশনের বিধি মেনেই পশ্চিমবঙ্গের ভোটার তালিকায় নাম তোলা হয়ে যাবে  প্রেসিডেন্সির এই  প্রাক্তনীর ।

বালুরঘাটে অশোক লাহিড়ি,রাসবিহারীতে অবসরপ্রাপ্ত লে: জেনারেল সুব্রত সাহা বিজেপির প্রার্থী ।

প্রেসিডেন্সি কলেজের অর্থনীতির গ্র্যাজুয়েট হলেও একাত্তরের নকশাল জামানার ঘোর নৈরাজ্যের সময় পশ্চিমবঙ্গ ত্যাগ করেন অশোক লাহিড়ি । দিল্লি স্কুল অফ ইকোনমিকসের ভূতপূর্ব রিডার অশোক লাহিড়ির কর্মজীবন যথেষ্টই নজরকাড়া । বিশ্ব ব্যাঙ্ক ও আইএমএফ এ গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলানো অশোক লাহিড়িকে ২০০২ সালে দেশের দ্বাদশ মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব দিয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকার । ডঃ মনমোহন সিংহ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পরেও অশোকবাবুকেই ওই পদে বহাল রাখেন । ২০০৭ সালে দেশের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব থেকে অব্যাহতি নেন তিনি। পরে বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যানের দায়িত্ব সামলান অর্থনীতিবিদ ডঃ অশোক লাহিড়ি । ২০ সালে তাঁকে‌ দেশের পঞ্চদশ অর্থ কমিশনের সদস্য নিয়োগ করে কেন্দ্রীয় সরকার ।

দায়িত্ব পেলে বাংলার অর্থনীতির হাল ফেরাতে চান ডঃ অশোক লাহিড়ি ।
দীর্ঘদিন পর শেকড়ে ফিরে নিজের রাজ্যের বেহাল অর্থনীতির হাল ধরতে চান কৃতী মানুষটি । দল বাংলায় সরকারে এলে অর্থমন্ত্রীর দায়িত্ব পালনে সক্ষম , এমন মুখের সন্ধানেই ছিলেন বিজেপির শীর্ষ নেতৃত্ব । এই ক্ষেত্রে অশোক লাহিড়িকেই যোগ্য মনে করেছেন মোদী-শাহ । নিজের চিন্তন এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গের হাল ফেরাতে পারবেন – এই প্রত্যয় থেকেই বিজেপির প্রস্তাবে সম্মত হয়ে যান এই বিশিষ্ট অর্থনীতিবিদ । বিজেপি ভোটে জিতলে রা মের পর অশোক লাহিড়ি‌ই যে পশ্চিমবঙ্গের পরবর্তী অর্থমন্ত্রী তা বলার অপেক্ষা রাখে না ।

কংগ্রেস , বাম ও তৃণমূল – এই তিন সরকারের আমলেই ভ্রান্ত নীতির কারণে বাংলার অর্থনীতির ধারাবাহিক অধঃপতন ঘটেছে বলে মনে করেন ডঃ অশোক লাহিড়ি । পশ্চিমবঙ্গের মানুষ তাঁকে দায়িত্ব পালনের সুযোগ দিলে রাজ্যের শিক্ষা ,‌ স্বাস্থ্য ও পরিকাঠামো – এই তিন খাতে বিশেষ জোর দেওয়ার ‌পরিকল্পনা আছে অশোক লাহিড়ির ।


Photo Courtesy – First Post & India Today.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *