সুপ্রিম কোর্টের রায়ে বন্ধ ওলির ' বুলি ' , কাঠমান্ডুর ক্ষমতা থেকে বেইজিংয়ের 'তল্পিবাহক' এর বিদায় সময়ের অপেক্ষা মাত্র - nagariknewz.com

সুপ্রিম কোর্টের রায়ে বন্ধ ওলির ‘ বুলি ‘ , কাঠমান্ডুর ক্ষমতা থেকে বেইজিংয়ের ‘তল্পিবাহক’ এর বিদায় সময়ের অপেক্ষা মাত্র


                             অরুণকুমার

নেপালের প্রধানমন্ত্রী ওলির ভূমিকাকে কেন্দ্র করে ক্রমশ: ক্ষোভ বিক্ষোভ ধূমায়িত হচ্ছে দেশটির জনজীবনে । নেপালের সাধারণ নাগরিক সমাজ থেকে রাজনৈতিক মহল এবং প্রশাসনের বিভিন্ন স্তরে এখন অলিকে ঘিরেই তীব্র অসন্তোষ । প্রধানমন্ত্রী কৃষ্ণ প্রসাদ শর্মা ওলির সুপারিশে ভেঙে দেওয়া সংসদ পুনর্বহাল আদেশ দিয়েছে নেপালের সুপ্রিম কোর্ট । সর্বোচ্চ আদালতের রায় ওলি বিরোধী ক্ষোভে নতুন মাত্রা যোগ করেছে বলে দেশটির রাজনৈতিক মহলের ধারণা ।
সুপ্রিম কোর্টের নির্দেশে বেজায় বিপাকে নেপালের চিনপন্থী প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি










চিনের কথায় চলতে গিয়ে প্রধানমন্ত্রী কৃষ্ণ প্রসাদ ওলি পদে পদে ভারতকে বিব্রত করা শুরু করেছিলেন । এবং অতিরিক্ত চিন প্রীতির কারণে নিজের দল নেপাল কমিউনিস্ট পার্টির ভেতরেই ক্রমে একঘরে হয়ে পড়েন ওলি । ওলি যখন নিজের ভুল বুঝতে পারলেন ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে । দলেই তিনি সংখ্যালঘু এটা বুঝতে পেরেই গত ডিসেম্বরে দেশের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারির কাছে যুক্তরাষ্ট্রীয়  সংসদের  নিম্নকক্ষ ভেঙে দেওয়ার সুপারিশ করেন প্রধানমন্ত্রী কে পি‌ শর্মা ওলি । ওলির সুপারিশে মেনে ২০ ডিসেম্বর নেপাল সংসদের নিম্নকক্ষ ভেঙে দেন রাষ্ট্রপতি । সংসদ ভাঙার সুপারিশ কার্যকর হতেই দলের ভেতরে ও বাইরে চরম বিরোধিতার সম্মুখীন হন কে পি শর্মা ওলি । আসলে ওলি যখন রাষ্ট্রপতির কাছে সংসদ ভেঙে দেওয়ার সুপারিশ করেন তখন সংসদের ভেতরে তিনি নিজেই সংখ্যালঘু হয়ে পড়েছেন । এই পরিস্থিতিতে সংসদের আস্থা হারানো একজন প্রধানমন্ত্রীর সুপারিশে কীভাবে সংসদ ভাঙা হল – এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিরোধীরা । সংসদ ভাঙার সুপারিশকে অসাংবিধানিক ঘোষণার দাবিতে সুপ্রিমকোর্টে ৩টি রিট জমা পড়ে । 
২ সপ্তাহের মধ্যে সংসদের নিম্নকক্ষের অধিবেশন ডাকার নির্দেশ দিয়েছে নেপালের সুপ্রিম কোর্ট










সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চৌলেন্দ্র শমসের জেবিআরেরে নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ মামলাটির শুনানি করে।   গত ২২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সংসদ ভঙ্গের সুপারিশকে অসাংবিধানিক ঘোষণা করে সংসদের নিম্নকক্ষ পুনর্বহালের নির্দেশ দেয় নেপালের সুপ্রিম কোর্ট । আগামী দুই সপ্তাহের মধ্যে সংসদের নিম্নকক্ষের অধিবেশন ডেকে সংসদে  ওলি সরকারকে আস্থাভোটের সম্মুখীন হ‌ওয়ার নির্দেশ দিয়েছে সাংবিধানিক বেঞ্চ । আস্থা ভোট না হ‌ওয়া পর্যন্ত কে পি শর্মা ওলি প্রধানমন্ত্রী হিসেবে বহাল থাকলেও তাঁর দিন যে ঘনিয়ে এসেছে তা বলার অপেক্ষা রাখে না । নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী ও কমিউনিস্ট পার্টির সর্বাধিক প্রভাবশালী নেতা খোদ পুষ্প কমল দাহাল ওরফে প্রচন্ড সহ নিজের দলের সংখ্যাগরিষ্ঠ অংশের সঙ্গে ওলির মুখ দেখাদেখি বন্ধ । আস্থা ভোটে প্রধানমন্ত্রীর পরাজয় তাই সময়ের অপেক্ষা মাত্র ।
চিনকে খুশি করতে ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক খারাপ করেছেন ওলি


ওলির এই পরিণতির জন্য তাঁকেই দায়ী করছে নেপালের রাজনৈতিক মহল । কমিউনিস্ট পার্টির ভেতরেও আঙুল উঠেছে অলির একগুঁয়েমির দিকেই । চিনের রাষ্ট্রদূতের উস্কানিতে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি অভ্যন্তরীণ ও বৈদেশিক ক্ষেত্রে একের পর এক এমন সিদ্ধান্ত নিতে শুরু করেছিলেন যার জেরে ঘরে-বাইরে তাঁকে তীব্র সমালোচিত হতে হয় । বিশেষ করে ওলি জামানায় প্রতিবেশী ভারতের সঙ্গে নেপালের সম্পর্কের অবনতি খোদ ওলি মন্ত্রিসভার অধিকাংশেরই ভাল লাগে নি । এমনকি উপমহাদেশের রাজনৈতিক পরিসরে ভারত প্রেমিক হিসেবে পরিচিতি না থাকলেও চিনের কাছে ওলির আত্মসমর্পণ ও তার জেরে ভারত-নেপাল সংঘাতের পরিস্থিতি মেনে নিতে পারেন নি কমিউনিস্ট প্রচন্ড‌ও । এখন দেখার সুপ্রিম কোর্টের নির্দেশে পুনরুজ্জীবিত সংসদের আগামী অধিবেশনে কোন পথে পরিচালিত হয় হিমালয় কন্যা নেপালের রাজনৈতিক ভবিষ্যৎ ।





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *