বামেরা আব্বাস সিদ্দিকির হাত ধরায় বিস্মিত তসলিমা - nagariknewz.com

বামেরা আব্বাস সিদ্দিকির হাত ধরায় বিস্মিত তসলিমা


এনএনডিসি ডেস্ক,১ মার্চ : পীরজাদা  আব্বাস সিদ্দিকির সঙ্গে জোট বাঁধায় বামেদের সমালোচনা করলেন নির্বাসিত বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিন । রবিবার কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বামেদের ডাকা সমাবেশে কংগ্রেসের পাশাপাশি হাজির ছিলেন পীরজাদা আব্বাস সিদ্দিকি‌ও । ভোটের মুখে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট‌ নামে পৃথক একটি রাজনৈতিক দল গড়েছেন ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকি । পশ্চিমবঙ্গে আব্বাস সিদ্দিকির সঙ্গে জোট বেঁধে ভোটে লড়তে নেমেছে বাম-কংগ্রেস । সিপিএমের সৌজন্যে বামেদের সঙ্গে আইএস‌এফের আসন সমঝোতা প্রায় পাকা হয়ে গেলেও আব্বাস সিদ্দিকির দাবি করা বেশ কিছু আসন ছাড়তে নারাজ কংগ্রেস । রবিবার ব্রিগেডের সভায় সিপিএম নেতাদের ভূয়সী প্রশংসা করলেও কংগ্রেসেকে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন আব্বাস সিদ্দিকি । আব্বাস সিদ্দিকি মঞ্চে এলে তাঁকে ঘিরে বিমান বসু সহ বর্ষীয়ান বাম নেতারা মাতামাতি শুরু করলে মাঝপথে ভাষণ বন্ধ করে দেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী । ‍ ক্ষুব্ধ অধীরবাবু পোডিয়াম ছেড়ে চলে যেতে চাইলে বুঝিয়ে সুঝিয়ে তাঁকে শান্ত করেন বাম নেতারা । সব মিলিয়ে রবিবার ব্রিগেডের মঞ্চে আব্বাস সিদ্দিকির আচরণকে ভালভাবে নেন নি প্রদেশ কংগ্রেস ‌নেতৃত্ব । যদিও  ভাইজানের ভাষণ শুনে আত্মহারা সিপিএম কর্মীসমর্থকেরা । 

সংখ্যালঘু সম্প্রদায়ের একজন ধর্মগুরুকে নিয়ে  পশ্চিমবঙ্গের বামেদের এমন মাতামাতি দেখে তাজ্জব হয়ে গেছেন তসলিমা । মৌলবাদীদের রোষানলে পড়ে নিজের মাতৃভূমি থেকে পালিয়ে দুই যুগের‌ও বেশি সময় ধরে  নির্বাসিত জীবন কাটাচ্ছেন তসলিমা নাসরিন । বর্তমানে সুইডেনের পাসপোর্টধারী এই বাংলাদেশী লেখিকা দীর্ঘমেয়াদি ভিসায় ভারতেও থাকার সুযোগ পাচ্ছেন। রবিবার নিজের ফেসবুক পেজে ‌তসলিমা নাসরিন লিখেছেন , ‘ বামপন্থী দল যখন ইসলামপন্থী দলের সঙ্গে হাত মেলায়, আমার তখন বড় দুঃখ হয়। সম্পূর্ণ  বিপরীত দুই আদর্শ কী করে সহবাস করে আমি জানিনা। ‘  

বুদ্ধদেবের আমলে সংখ্যালঘুদের কয়েকটি সংগঠনের বিক্ষোভের মুখে কলকাতা ছাড়তে হয়েছিল তসলিমাকে

উল্লেখ্য, বাংলাদেশ থেকে বিতাড়িত হয়ে তসলিমা নাসরিন বেশ কয়েক বছর কলকাতায় বাস করেছেন বাংলা সাহিত্য ও সংস্কৃতির টানে । কিন্তু বুদ্ধদেব ভট্টাচার্যের জমানার একেবারে শেষ দিকে তসলিমার একটি লেখাকে ঘিরে কলকাতায় বিভিন্ন মুসলমান সংগঠন হিংসাত্মক বিক্ষোভ দেখালে তাঁকে কলকাতা ত্যাগের নির্দেশ দেয় রাজ্য সরকার ।এই ঘটনায় এখনও প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সমালোচনা করেন অনেকে‌ই ।  


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *