জ্যোতির্ময়ী জ্ঞানদাত্রী দেবী সরস্বতী - nagariknewz.com

জ্যোতির্ময়ী জ্ঞানদাত্রী দেবী সরস্বতী


                          উ ত্ত ম   কু মা র   দে ব

আজ দেবী সরস্বতীর পুজো । মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে দেবী পূজিতা হন । এই তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত । দেবী সরস্বতীকে বলা হয় বাগদেবী । অর্থাৎ শুভ্রবর্ণা এই দেবী আমাদের বাকশক্তির নিয়ন্ত্রা । এখানে বাক অর্থ জ্ঞান । সরস্বতী নামের অর্থ জ্যোতির্ময়ী । বৈদিক ঋষিরা জ্যোতি শব্দের ওপর অতীব গুরুত্ব আরোপ করেছেন। সাধারণ ভাবে ‘জ্যোতি ‘ মানে আলো। আবার জ্যোতিকেই জ্ঞান রূপে অলঙ্কৃত করেছে বেদ । বৃহদারণ্যক উপনিষদ বলছে, ‘ তমসো মা জ্যোতির্গময় ‘ । অর্থাৎ হে পরমপুরুষ আমাকে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে চলো । এই আলো হচ্ছে জ্ঞান । জ্ঞানের আলো । অজ্ঞানতার অন্ধকার থেকে জ্ঞানের আলোর দিকে যাত্রার আকুতি উপনিষদের ছত্রে ছত্রে । দেবী সরস্বতীকে বলা হচ্ছে জ্যোতির্ময়ী । অর্থাৎ তিনি জ্ঞানশক্তিতে পরিপূর্ণা । 

ভারতীয় আধ্যাত্মবাদের সঙ্গে যুক্ত কোনও রূপ এবং রূপক নিয়ে আলোচনা খুব সহজ ব্যাপার নয় । এক একটি রূপের উৎস এবং মাহাত্ম্য এত বহুমাত্রিকতা সম্পন্ন যে সহজভাবে তার ব্যাখ্যা করা বেশ কঠিন । জ্ঞানসাগরে দেবী সরস্বতীকে খুঁজতে গিয়েও থ‌ই পাওয়া যায় না । তিনি আমাদের জ্ঞান , বিদ্যা , বুদ্ধি , মেধার অধিষ্ঠাত্রী দেবী । তিনি শুধু শুদ্ধজ্ঞান‌ই প্রদান করেন না আমাদের সুবুদ্ধি‌ও দেন সরস্বতী বৈদিক দেবী । আমরা বাঙালিরা জগতের আদিশক্তি অনুসন্ধানে মাদুর্গা , মাকালীর শরণাপন্ন হ‌ই । এই দুই নারী মূলতঃ অভিন্না । এবং তাঁরাই আদ্যাশক্তির উৎস ও আধার । কিন্তু আমাদের পরমারাধ্যা মাদুর্গা , মাকালী বৈদিক নন । যে ধনসম্পদ এবং অর্থ বিনা জাগতিক সুখ লাভ কদাপি সম্ভব নয় তা লাভের জন্য‌ও আমরা একজন নারীর‌ই শরণাগত হ‌ই । সেই নারীর নাম মালক্ষ্মী । কিন্তু তিনিও সেই অর্থে বৈদিক দেবী নন। আমরা বিদ্যার জন্য শ্বেতপদ্মে আসীন , শ্বেত রাজহংস বাহিনী , শ্বেতবসনা এবং শ্বেতবর্ণা যে নারীর কৃপা প্রার্থনা করি তাঁর উৎস এবং উদ্ভব কিন্তু পূর্ণ রূপেই বৈদিক । 

বাঙালির সরস্বতী দ্বিভূজা
ঋকবেদে আমরা দেবী সরস্বতীর বর্ণনা পাচ্ছি । ঋকবেদ বলছে ভূঃ ভুবঃ স্বঃ- এই ত্রিলোক ব্যাপী দেবী সরস্বতী প্রকাশিত জ্ঞানময়ী রূপে । সংস্কৃত ভাষায় সরস্বতীর আরেক অর্থ যাতে জল রয়েছে এমন । লুপ্ত সরস্বতী একদা ছিল বিপুলা তটিনী ও স্রোতস্বিনী । হিমালয়ের সিমুর পর্বতের প্লক্ষ প্রস্রবণ থেকে উৎসারিত এই নদী তিনশ-চারশ খ্রীস্ট পূর্বাব্দে উত্তর-পশ্চিম ভারতের বিস্তৃত অঞ্চল জুড়ে প্রবাহিত হত । সরস্বতী নদী ছিল বৈদিক সভ্যতার প্রাণ স্বরূপা । সপ্তসিন্ধু বাহিত বৈদিক সংস্কৃতির ছত্রে ছত্রে সরস্বতী নদীর মহিমা বর্ণিত আছে । ঋকবেদের এক জায়গায় বলা হয়েছে সরস্বতী যুগপৎ দেবীশ্রেষ্ঠা এবং নদীশ্রেষ্ঠা ‘ অম্বিতমে নদীতমে দেবীতমে সরস্বতী ।’ নদীকে বলা হয় সভ্যতার প্রাণ প্রবাহিনী । প্রাণপ্রবাহিনীকে দেবতা রূপে বরণ বৈদিক তথা ভারতীয় সভ্যতার এক অনুপম বৈশিষ্ট্য । যিনি প্রাণ সঞ্চারিত করেন তিনিই তো স্রষ্টা । সভ্যতায় প্রাণ সঞ্চারিনী নদী তাই ভারতীয়দের কাছে ঈশ্বর রূপে পূজিতা সরস্বতী নদীর দুই তীর জুড়ে ছিল বৈদিক ঋষিদের তপোবন , সাধনভূমি । সরস্বতীর পাড়ে চলত ঋষিদের সারস্বত চর্চা । পূণ্য সলিলা তটিনী সরস্বতীই কালক্রমে দেবী ভগবতীর রূপ পরিগ্রহ করেন বলে অনেক পন্ডিতের ধারণা ।    
বীণা বাদনরতা দেবীর এক হাতে অক্ষমালা আরেক হাতে বেদপুস্তক 
বৈদিক শাস্ত্র মতে ব্রহ্মার সঙ্গে সরস্বতীর নিবিড় যোগ । ব্রহ্মার স্ত্রীশক্তি হিসেবে সরস্বতীকে ব্যাখ্যা করা হয়েছে । ব্রহ্মার মুখগহ্বর থেকে সরস্বতীর উদ্ভব । আবার ব্রহ্মার কন্যা হিসেবে‌ও সরস্বতীর পরিচিতি আছে স্কন্দ পুরাণে । অন্যদিকে ভগবান বিষ্ণুর সঙ্গেও সরস্বতীর সম্পর্ক পাচ্ছি । দেবী ভাগবত পুরাণ অনুসারে নারায়ণের জিহ্বাগ্র থেকেই দেবী সরস্বতীর উদ্ভব । নারায়ণকে পতি রূপে কামনা করায় গঙ্গা দ্বারা শাপগ্রস্তা হয়ে শিবের চতুর্থ মুখ থেকে পুনরায় আবির্ভূতা হয়ে ব্রহ্মাকে পতি রূপে গ্রহণ করেন । মার্কেন্ডেয় পুরাণেও পাই দেবী সরস্বতীকে । শ্রীশ্রী চন্ডী কর্তৃক শুম্ভ-নিশুম্ভ অসুর দ্বয় বধকালে বাগদেবী উপস্থিত অষ্টভূজা মহাসরস্বতী রূপে । অর্থাৎ মুনি-ঋষির সাধনভূমি থেকে মহামায়া দেবী চন্ডীর রণভূমি সর্বত্র‌ই বীণাপাণি সরস্বতী উপস্থিত জ্ঞানশক্তি ও জ্ঞানদাত্রী রূপে । ভগবান বিষ্ণু কৃষ্ণ হয়ে ধরায় এসে জ্ঞানদায়িনীকে বর প্রদান করলেন । পু্রাণের এক মতানুসারে গোকূলে মাঘ মাসের শুক্লা পক্ষের পঞ্চমী তিথিতে মর্ত্যে দেবী সরস্বতীর পুজোর প্রচলন করেন শ্রীকৃষ্ণ ।







বেদ-পুরাণ জুড়ে বীণাপাণি বাগদেবীর স্বরূপ ব্যাখ্যার শেষ নেই । বাঙালির তিনি মা সরস্বতী । ভারতের অন্যত্র দেবী সরস্বতীর বিগ্রহ ময়ুর বাহনা এবং তিনি চতুর্ভূজা । বীণা বাদনরতা দেবীর এক হাতে অক্ষমালা । আরেক হাতে বেদপুস্তক । রাজহংসের পৃষ্ঠে আসীনা বাঙালির সরস্বতী দ্বিভূজা । দেবীর বামহস্তে বীণা দক্ষিণ হস্তে বরাভয় মুদ্রা । বাঙালির ঘরে ঘরে আজ জ্যোতির্ময়ী সরস্বতীর আরাধনা । দেবী জ্যোতির্ময়ী জ্ঞানের আলো দান করে আমাদের মনের অন্ধকার ঘুচিয়ে দিন

শিল্পী রবি বর্মার আঁকা দেবী সরস্বতী

            

                        ছবি-সংগৃহীত


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *