নাগরিকত্ব ইস্যুতে মতুয়াদের ধাপ্পা দিচ্ছে বিজেপি , অভিযোগ তৃণমূলের - nagariknewz.com

নাগরিকত্ব ইস্যুতে মতুয়াদের ধাপ্পা দিচ্ছে বিজেপি , অভিযোগ তৃণমূলের


নাগরিক নিউজ পলিটিক্যাল ডেস্ক : নাগরিকত্ব নিয়ে মতুয়া সম্প্রদায়ের মানুষের মধ্যে যে উদ্বেগ রয়েছে তা স্বীকার করে নিল তৃণমূল‌ও । শনিবার কলকাতায় রাজ্য তৃণমূলের দফতরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় অভিযোগ করেন, নাগরিকত্ব নিয়ে মতুয়াদের মধ্যে যে উদ্বেগ রয়েছে তা সুরাহার আশ্বাস দিয়েও এখন কথার খেলাপ করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । সিএএ’র জন্য বিধি প্রণয়নে বিলম্ব নিয়ে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করতে ছাড়েন নি রাজ্য ক্যাবিনেটের এই বর্ষীয়ান মন্ত্রী । আইনটি কার্যকর করা সম্ভব নয় দেখেই এখন কোভিডের অজুহাতে তা ঝুলিয়ে রাখা হয়েছে বলে অভিযোগ করেন সুব্রত মুখোপাধ্যায়। তবে এক‌ই সঙ্গে সুব্রতবাবুর দাবি , মতুয়ারা ভারতবর্ষের নাগরিক , তাদের নাগরিকত্ব নিয়ে সংশয়ের কোন‌ও অবকাশ নেই । নাগরিকত্ব দেওয়ার নাম করে বিজেপি মতুয়াদের ভাওতা দিচ্ছে বলে অভিযোগ করেন তিনি । নাগরিকত্ব ইস্যুতে মতুয়াদের ভোটের বড় অংশই যে বিজেপিতে চলে গেছে সাংবাদিক সম্মেলনে তা মেনে নেন সুব্রত মুখোপাধ্যায় । 

মতুয়ারা নাগরিক না হলে নির্বাচনের পর নির্বাচনে  তারা  কীভাবে ভোটাধিকার প্রয়োগ করছেন এই প্রশ্ন তুলেছেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী।  সুব্রত মুখোপাধ্যায় বলেন, ‘ মতুয়া সম্প্রদায়ের বড়মা প্রয়াত বীনাপানি দেবীর বড়ছেলে কপিলকৃষ্ণ ঠাকুর ২০১৪ সালে তৃণমূলের টিকিটে বনগাঁ থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ছোটছেলে মঞ্জুলকৃষ্ণ ২০১১ সালে এক‌ই দলের টিকিটে গাইঘাটা থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন । আইন কী বলে ? নাগরিক না হলে কি জনপ্রতিনিধি হ‌ওয়া যায় ?

সাংবাদিক সম্মেলনে সুব্রত মুখোপাধ্যায়

মতুয়াদের নাগরিকত্বের আরও একটি জোরালো প্রমাণ এই দেশের জমির ওপর তাদের মালিকানার স্বীকৃতি – এমনটিই মনে করেন সুব্রত মুখোপাধ্যায়।  গত নভেম্বরে রাজ্য জুড়ে মতুয়া সম্প্রদায়ের শরণার্থীদের মধ্যে সরকার ২৫ হাজার পাট্টা বিতরণ করেছে বলে দাবি করেন তৃণমূল নেতা । সুব্রতবাবুর দাবি, জমির দলিল‌ই প্রমাণ করে যে মতুয়ারা আগে থেকেই এই দেশের নাগরিক । তারপরেও  বারংবার মতুয়াদের নাগরিক প্রদানের দাবি তোলায় বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরকে কটাক্ষ করেন পঞ্চায়েতমন্ত্রী । রাজ্যের তৃণমূল সরকার মতুয়া সম্প্রদায়ের জন্য কী কী উন্নয়ন করেছে তার বিস্তারিত খতিয়ান সাংবাদিক সম্মেলনে তুলে ধরেন সুব্রতবাবু । সরকার মতুয়া কল্যাণ বোর্ডকে  দশ কোটি ও নমঃশূদ্র কল্যাণ বোর্ডকে পাঁচ কোটি টাকা দিয়েছে বলে জানান তিনি । বড়মা বীনাপানি দেবীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক কত নিবিড় ছিল এদিন এটাও মনে করিয়ে দেন সুব্রত মুখোপাধ্যায় । 

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রয়োগ নিয়ে সংশয় দূর করতে শনিবার‌ই ঠাকুরনগরে এসে মতুয়াদের সমাবেশে ভাষণ দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর । ইজরায়েল দূতাবাসের সামনে বিস্ফোরণের জেরে শাহের বঙ্গ সফর বাতিল হ‌ওয়ায় ঠাকুরনগরের সভাও ভেস্তে যায় । এই ঘটনায় রাজনৈতিক ফায়দা তুলতেই এদিন মতুয়াদের নাগরিকত্ব নিয়ে তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায়ের তড়িঘড়ি সাংবাদিক সম্মেলন বলে মনে করছে রাজনৈতিক মহল। যদিও ড্যামেজ কন্ট্রোলে শনিবার সকালেই ঠাকুরনগর ছুটে যান বিজেপির দুই নেতা কৈলাস বিজয়বর্গীয় ও মুকুল রায় । সেখানেই কৈলাস বিজয়বর্গীয়কে ফোন করে আগামী সপ্তাহেই ঠাকুরনগরে আসার কথা জানিয়ে দেন অমিত শাহ । এমনকি প্রস্তুত হয়ে যাওয়া মঞ্চ‌ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী না খুলতে অনুরোধ করেন বলে বিজেপি সূত্রে জানা গেছে ।

রাজ্যের চল্লিশটিরও বিধানসভা   বেশি আসনে মতুয়ারাই  নির্ণায়ক শক্তি

এখন দেখার  আগামী সপ্তাহে ঠাকুরনগরে দাঁড়িয়ে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মতুয়াদের কী আশ্বাস দেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী । রাজ্যের চল্লিশটির‌ও বেশি বিধানসভা আসনে মতুয়া সম্প্রদায়ের মানুষ‌ই নির্ণায়ক শক্তি । উনিশের লোকসভা নির্বাচনে মতুয়া ভোট তৃণমূল থেকে বিজেপির দিকে সরে যাওয়ায় বনগাঁ ও রানাঘাট লোকসভা আসনে জয় ছিনিয়ে নেয় বিজেপি । তৃণমূল যেমন মতুয়া ভোট ফিরে পেতে মরীয়া তেমনি বিজেপিও মতুয়া ভোট ধরে রাখতে কোমড় বেঁধে নেমে পড়েছে বলেই ধারণা রাজনৈতিক মহলের ।

ভিডিওতে দেখুন-

Video and Photo Courtesy -Official FB page of TMC






Leave a Reply

Your email address will not be published.