সরকারি চাকরিতে নিয়োগের দাবিতে জেলা পরিষদে গণ ডেপুটেশন ভূমিহারাদের, দাবি আদায়ে জাতীয় সড়ক অবরোধের হুমকি আন্দোলনকারীদের - nagariknewz.com

সরকারি চাকরিতে নিয়োগের দাবিতে জেলা পরিষদে গণ ডেপুটেশন ভূমিহারাদের, দাবি আদায়ে জাতীয় সড়ক অবরোধের হুমকি আন্দোলনকারীদের


প্রদ্যুৎ দাস ,জলপাইগুড়ি, ১ ডিসেম্বর : তৃণমূলের স্থানীয় নেতাদের মিথ্যেবাদী বলে অভিযুক্ত করলেন ভূমিহারা চাকরি প্রার্থীরা । মঙ্গলবার চাকরির দাবিতে জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতির কাছে গণ ডেপুটেশন প্রদানকালে ক্ষোভে ফেটে পড়তে দেখা গেল জেলার ভূমি হারা চাকরি প্রত্যাশীদের । দীর্ঘদিন ধরেই সরকারি দফতরে নিয়োগের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন জলপাইগুড়ি জেলার ভূমি হারা পরিবারের সদস্যরা। বিভিন্ন সরকারি প্রকল্পের কাজে জমি দিয়েছেন তারা। জমি অধিগ্রহণ কালে প্রশাসন থেকে পরিবারের একজনকে সরকারি চাকরি দেওয়ার আশ্বাস দেওয়া হলেও তা পূরণ করা হয় নি বলে আন্দোলনকারীদের অভিযোগ। প্রতিবাদে ল্যান্ড লুজার কমিটি গঠন করে আন্দোলনে নামেন জেলার কয়েক শত জমিদাতা পরিবারের সদস্য। চাকরির দাবিতে গত বছর অনশনেও বসেছিলেন আন্দোলনকারীরা । শাসকদলের নেতাদের আশ্বাসে সে সময় লাগাতার অনশন প্রত্যাহার করে নেয় জলপাইগুড়ি জেলা ল্যান্ডলুজার কমিটি । তৃণমূলের স্থানীয় নেতাদের আশ্বাসে সত্ত্বেও নিয়োগপত্র না মেলায় ভোটের মুখে ফের আন্দোলনের পথে ভূমিহারা যুবকেরা । 

এদিন চাকরির দাবিতে জেলা পরিষদের সভাধিপতি উত্তরা বর্মণের কাছে স্মারকলিপি দেন কমিটির সদস্যরা । আন্দোলনকারীদের অভিযোগ, তাদের অনশন মঞ্চে এসে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছিলেন সভাধিপতি‌ও । আশ্বাস দিয়ে অনশন তোলানোর পরেও কেন নিয়োগ প্রক্রিয়ায় অগ্রগতি নেই , তার জবাব চাইতেই সোমবার জেলা পরিষদের সভাধিপতির কাছে গিয়েছিলেন ভূমিহারা পরিবারের সদস্যরা। ল্যান্ড লুজার কমিটির নেতাদের অভিযোগ, তৃণমূলের স্থানীয় নেতারা শুধু মিথ্যা কথাই বলতে জানেন। কীকরে মানুষের জন্য কাজ করতে হয় জানেন না। শাসক দলের স্থানীয় নেতারা রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে তাদের দাবি দাওয়া তুলে ধরতে পারেন না বলেই সমস্যার সমাধান হচ্ছে না বলে মনে করেন ভূমিহারা পরিবারের চাকরি প্রত্যাশী যুবকেরা । অবিলম্বে প্রত্যাশা পূর্ণ না হলে পরিবারের সবাইকে নিয়ে তারা জাতীয় সড়কে শুয়ে পড়বেন – এমন‌ই হুমকি দিয়েছেন ল্যান্ড লুজার কমিটির নেতারা। 

জেলা পরিষদে ভূমিহারাদের বিক্ষোভ

সভাধিপতি উত্তরা বর্মণের অনুপস্থিতিতে কথা বলে আন্দোলনকারীদের শান্ত করেন জেলা পরিষদের সহ সভাধিপতি দুলাল দেবনাথ । আন্দোলনকারীদের দাবি ও ক্ষোভ যুক্তিসঙ্গত বলে মনে করেন তিনি ।

                             

                                           ছবি/ভিডিও – নাগরিক নিউজ


Leave a Reply

Your email address will not be published.