প্যারিস অলিম্পিক্স: ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ভারতের ব্রোঞ্জ, দ্বিতীয় পদক জিতে ইতিহাস গড়লেন মনু

প্যারিস অলিম্পিক্স: ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ভারতের ব্রোঞ্জ, দ্বিতীয় পদক জিতে ইতিহাস গড়লেন মনু


অলিম্পিক্সের ইতিহাস বলছে, ১৯০০ সালের প্যারিস অলিম্পিক্সেই ব্রিটিশ ভারতের অ্যাথলেট হিসেবে ২০০ মিটার দৌড় ও ২০০ মিটার হার্ডলস-এ জোড়া রৌপ্য পদক জিতেছিলেন নরম্যান গিলবার্ট প্রিচার্ড। কলকাতায় প্রিচার্ডের জন্ম হলেও জাতিতে তিনি ছিলেন ব্রিটিশ। ১৮৯৬ সালে গ্রিসের রাজধানী এথেন্সে গ্রীষ্মকালীন অলিম্পিক্সের সূচনা। স্বাধীনতার আগে অথবা পরে ২০২০-র টোকিও অলিম্পিক্স পর্যন্ত কোন‌ও ভারতীয় প্রতিযোগীই এক‌ই অলিম্পিক্স থেকে দুটি পদক জয় করতে পারেন নি। মঙ্গলবার প্যারিসে জোড়া পদক জয় করে তাই নতুন ইতিহাস লিখলেন ২২ বছরের ভারতীয় নারী শুটার মনু ভাকের।

প্রথম ভারতীয় হিসেবে এক‌ই অলিম্পিক্স থেকে দুটি পদক জয় করলেন মনু ভাকের। ছবি: এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত

১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টে দক্ষিণ কোরিয়ার লি ওয়ানহো ও ওহ ইয়ে-জিনকে ১৬-১০ পয়েন্টে হারিয়ে ব্রোঞ্জ জিতে নেন মনু ও সরবজ্যোৎ। মনু ও সরবজ্যোৎয়ের লড়াইটা যদিও সহজ ছিল না। প্রথম সিরিজে পিছিয়ে পড়েছিল ভারত। খুব খারাপ স্কোর করেছিলেন সরবজ্যোৎ সিংহ। তবে দ্বিতীয় সিরিজ থেকেই ঘুরে দাঁড়ান ভারতের দুই শুটার। পর পর চারটি সিরিজ জিতে ৮-২ পয়েন্টে এগিয়ে গিয়ে খেলা নিজেদের দখলে টেনে নেন তাঁরা। প্রতিটি সিরিজেই মনুর ভাল স্কোর ভারতের পদক জয় নিশ্চিত করে।

ভিডিও: ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টে দক্ষিণ কোরিয়া ও ভারতের শুটাররা।

পরপর দুটি পদক জিতে ইতিহাসে নাম তোমার পর মনু ভাকের বলেন, “ইতিহাস তৈরির কথা মাথায় নিয়ে খেলতে নামি নি। শেষ পর্যন্ত লড়ে যেতে চেয়েছিলাম। সবকিছু সব সময় আমাদের হাতে থাকে না। যেটা আমাদের হাতে থাকে, সেটা হল নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করা।” মনু ও সরবজ্যোৎ নিজেদের সেরাটা উজাড় করে দিয়েই যে দেশকে গর্বিত করেছেন, তাতে কোনও সন্দেহ নেই। অলিম্পিক্সে জোড়া পদক জিতে দেশবাসীর উদ্দেশে মনুর বার্তা, “সবার কাছে আমি কৃতজ্ঞ। ভারতীয় হিসেবে এক‌ই অলিম্পিক্সে দ্বিতীয় পদক জিততে পেরে গর্বিত। সকলের আশীর্বাদ ছাড়া এই জয় সম্ভব ছিল না।”

Feature Image- Collected.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *