ঘুমোতে যাওয়ার আগে চাঁদে বিক্রমের দ্বিতীয়বার সফ্ট ল্যান্ডিং! চাঁদে হিউম্যান মিশনের পরীক্ষাও সেরে নিল ইসরো - nagariknewz.com

ঘুমোতে যাওয়ার আগে চাঁদে বিক্রমের দ্বিতীয়বার সফ্ট ল্যান্ডিং! চাঁদে হিউম্যান মিশনের পরীক্ষাও সেরে নিল ইসরো


সায়েন্স ডেস্ক: সফল অভিযান শেষে এবার ছুটি। চাঁদের দেশে আগেই ঘুম পাড়িয়ে দেওয়া হয়েছে রোভার ‘প্রজ্ঞান’কে। সোমবার ভারতীয় সময় সকাল ৮টা নাগাদ ‘স্লিপ মোডে’ চলে গেল ল্যান্ডার ‘বিক্রম’ও। চাঁদে রাত নামবো নামবো করছে। চাঁদের দিন ও রাত টানা ১৪ দিনের। চাঁদে সূর্যাস্তের পর রাত নামলেই এক পক্ষকাল গাঢ় অন্ধকারে গভীর ঘুমে অচৈতন্য হয়ে পড়ে থাকবে আমাদের প্রজ্ঞান ও বিক্রম। এ’দিন দুপুর ২টা বেজে ১৭ মিনিটে টুইট করে ল্যান্ডার বিক্রমকে স্লিপ মোডে পাঠিয়ে দেওয়ার কথা জানিয়েছে ইসরো।

গত ২৩ অগাস্ট ভারতীয় সময় সন্ধ্যা ৬টা বেজে ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছিল ল্যান্ডার ‘বিক্রম’। তার কিছুক্ষণ পরেই ল্যান্ডারের পেট থেকে র‍্যাম্প বেয়ে নেমে এসেছিল ছয় চাকার রোভার ‘প্রজ্ঞান’। চাঁদের মাটিতে বিক্রম ও প্রজ্ঞানের যাবতীয় শক্তির উৎস সৌরালোক। পার্থিব ১৪ দিনের ‘অ্যাসাইনমেন্ট’ দিয়েই বিক্রম ও প্রজ্ঞানকে চাঁদে পাঠিয়েছিল ইসরো।

ইসরোর টুইট: ল্যান্ডার ‘বিক্রম’কে স্লিপ মোডে পাঠিয়ে দেওয়া হয়েছে।

নিজেদের ভেরিফায়েড এক্স হ্যান্ডেলে ইসরো জানিয়েছে, “বিক্রমকে ঘুম পাড়ানোর আগে পর্যন্ত ‘চ্যাস্টে’, ‘রম্ভা’ ও ‘ইলসা’ নামের পেলোডগুলি ঠিকঠাক কাজ করেছে। চাঁদের মাটিতে নামার পর থেকে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত তাদের অনুসন্ধান জারি ছিল।” চাঁদের নতুন কয়েকটি অংশে পেলোডগুলির মাধ্যমে পরীক্ষানিরীক্ষা চালানো হয়েছে বলে ইসরো জানিয়েছে। সেখান থেকে প্রাপ্ত তথ্যাদি যথাসময়ে পৃথিবীতে পৌঁছে গেছে। কাজ শেষে চাঁদে রাত নামার ঠিক প্রাক মুহূর্তে পেলোডগুলির সুইচ অফ করে দেওয়া হয়েছে। তবে ল্যান্ডারের ‘রিসিভারস’ ( তথ্য সংগ্রহকারী যন্ত্রগুলি) এখনও চালু আছে বলে টুইট করে জানিয়েছে ইসরো।

বিক্রমকে স্লিপ মোডে পাঠিয়ে দেওয়া হলেও তার ব্যাটারির চার্জ এখনও ফুরোয় নি। রাত নামলেই সূর্যের আলোর অভাবে ব্যাটারি আর নতুন করে চার্জ করে নেওয়ার সুযোগ পাবে না বিক্রম। তখন আপনা থেকেই এই ল্যান্ডার মডিউল গভীর ঘুমে তলিয়ে যাবে বলে ইসরোর এক্স হ্যান্ডেলে জানানো হয়েছে। আগামী ২২ সেপ্টেম্বর আবার সূর্যোদয় হবে চাঁদের আকাশে। সূর্যের আলোর স্পর্শে ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের ঘুম ভাঙবে, এখন এই আশাতেই দিন গুনতে শুরু করেছেন ইসরোর বিজ্ঞানীরা।

ইসরোর টুইট: চাঁদে আবার বিক্রমের সফ্ট ল্যান্ডিং!

ঘুমোতে যাবার আগে চাঁদের মাটিতে লাফ‌ও দিয়েছে ‘বিক্রম’। বিক্রমের এই বিক্রম দেখানোর সংবাদ এবং তার কারণ‌ও টুইট করে জানিয়েছে ইসরো। এই লম্ফকে ইসরো বলছে, চাঁদের মাটি থেকে শূন্যে উঠে দ্বিতীয়বার সফ্ট ল্যান্ডিং বা নিরাপদ অবতরণ। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তাদের ভেরিফায়েড এক্স হ্যান্ডেলে জানাচ্ছে, “চাঁদের মাটিতে ল্যান্ডারের ইঞ্জিন নতুন করে জ্বালানোর পর তা লাফ দিয়েছে। মাটি থেকে ৪০ সেন্টিমিটার পর্যন্ত উঠে পূর্বের অবস্থান থেকে ৩০-৪০ সেন্টিমিটার দূরে গিয়ে ‘বিক্রম’ নেমেছে।” এই নামাটাকেই বিক্রমের দ্বিতীয়বার ‘সফ্ট ল্যান্ডিং’ বলে আখ্যা দিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

ভিডিও: চাঁদের মাটিতে লাফিয়ে উঠল ল্যান্ডার ‘বিক্রম’! ঘটনাটিকে ল্যান্ডারের দ্বিতীয়বার ‘সফ্ট ল্যান্ডিং’ বলছে ইসরো। ভিডিও ক্রেডিট- ইসরো

টুইটের সঙ্গে ঘটনাটির ভিডিয়ো‌ও শেয়ার করেছে ইসরো। বিক্রমের ক্যামেরাতেই ধরা পড়েছে অসাধারণ মুহূর্তটি। দেখা যাচ্ছে, ল্যান্ডারটি লাফ দেওয়ার সময় চারদিকে ধুলো ছড়িয়ে পড়ছে। বিক্রমের নিচে নামার মুহূর্তটিও বোঝা যাচ্ছে ভিডিওতে। ‘ল্যান্ডার মডিউল’কে নিয়ে বিজ্ঞানীদের এই পরীক্ষার গুরুত্ব কী? ইসরো জানিয়েছে, ভবিষ্যতে ভারতের চাঁদে মহাকাশচারী পাঠানোর অভিযান কিম্বা এই জাতীয় অন্য কোনও অভিযানে এই পরীক্ষা কাজে লাগবে। অর্থাৎ চাঁদের মাটি থেকে ল্যান্ডার মডিউলকে ফিরিয়ে আনার একটি ছোট পরীক্ষাও সফলভাবে সেরে ফেলল ইসরোর চন্দ্রযান-৩ মিশন।

Feature image is representational.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *