নিহত মাফিয়া আতিকের 'বেআইনি' জমি পুনরুদ্ধার করে গরীবদের জন্য আবাসন গড়লেন যোগী - nagariknewz.com

নিহত মাফিয়া আতিকের ‘বেআইনি’ জমি পুনরুদ্ধার করে গরীবদের জন্য আবাসন গড়লেন যোগী


ডেস্ক রিপোর্ট: উত্তরপ্রদেশের নিহত মাফিয়া ডন আতিক আহমেদের দখলে থাকা বেআইনি জমি আগেই পুনরুদ্ধার করেছিল যোগী সরকার। সেই জমিতে প্রধানমন্ত্রী আবাস যোজনার ফ্ল্যাট নির্মাণের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রয়াগরাজের লুকারগঞ্জ এলাকায় ৭৬টি ফ্ল্যাটের নির্মাণকাজ সম্পূর্ণ হয়েছে। শুক্রবার এক অনুষ্ঠানে ফ্ল্যাটগুলির চাবি ৭৬টি গৃহহীন পরিবারের হাতে তুলে দিলেন মুখ্যমন্ত্রী।

লটারিতে বিজয়ী এক গৃহহীন পরিবারের কর্ত্রীর হাতে ফ্ল্যাটের চাবি তুলে দিচ্ছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি- সংগৃহীত

আতিক আহমেদ ছিল সমাজবাদী পার্টির সাংসদ।‌ মুলায়ম ঘনিষ্ঠ এই মাফিয়া ডন ছিল এলাহাবাদের ত্রাশ। খুন, অপহরণ, জমি দখল, তোলা আদায় এবং ভীতি প্রদর্শন সহ একশোটির‌ও বেশি মামলা ছিল আতিকের নামে। ভাই আশরফ ও ছেলে আসাদকে সঙ্গে নিয়ে নিজের মাফিয়া সাম্রাজ্য গড়ে তুলেছিল আতিক আহমেদ। সমাজবাদী পার্টির রাজত্বে মাথায় মুলায়ম-অখিলেশের হাত থাকায় আতিক গ্যাং ছিল আইনের ধরাছোঁয়ার বাইরে।

যোগী জামানায় আতিক সবংশে ধ্বংস

বহুজন সমাজ পার্টির বিধায়ক রাজু পাল এবং আইনজীবী উমেশ পাল হত্যাকাণ্ডে অভিযুক্ত আতিক ও আশরফ গুজরাটের জেলে বন্দী ছিল। বিচারের জন্য তাদের গত এপ্রিলে উত্তরপ্রদেশে আনা হয়েছিল। ১৩ এপ্রিল ঝাঁসীতে ইউপি পুলিশের স্পেশাল টাস্কফোর্সের সঙ্গে এনকাউন্টারে আতিকের ছেলে আসাদ আহমেদ নিহত হয়। ছেলের মৃত্যুর ঠিক দু’দিন পরে প্রয়াগরাজের একটি হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়ার পথে তিন বন্দুকবাজের গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় আতিক ও আশরফের। আতিকের বাকি দুই ছেলে জেলে। ঘনিষ্ঠ আত্মীয়দের আরও কয়েকজন‌ও কারাগারে। স্ত্রী পলাতক। যোগী জামানায় একসময়ের কুখ্যাত এই মাফিয়া ডনের গোটা পরিবারটাই ছন্নছাড়া।

৪১ বর্গ মিটারের ৭৬টি ফ্ল্যাট লটারিতে বিলি

প্রয়াগরাজের লুকারগঞ্জ এলাকায় আতিক আহমেদ ও তার দলবলের দখলে থাকা ১,৭৩১ স্কোয়ার মিটার জমি ২০২১ সালে পুনরুদ্ধার করে গৃহহীনদের জন্য আবাসন নির্মাণের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে ৪১ স্কোয়ার মিটারের ৭৬টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। দুই শয্যাকক্ষের এই ফ্ল্যাটগুলির সঙ্গে একটি করে রান্নাঘর ও শৌচালয়‌ও যুক্ত আছে। লটারির মাধ্যমে ৭৬টি ফ্ল্যাট সম সংখ্যক গৃহহীন পরিবারের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। ৬ হাজার পরিবার প্রয়াগরাজ উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ফ্ল্যাট চেয়ে আবেদন করেছিল। এদের মধ্যে থেকে ১,৫৯০টি পরিবারকে চূড়ান্ত লটারিতে অংশগ্রহণের যোগ্য বলে বাছাই করে কর্তৃপক্ষ। যে ৭৬টি পরিবার লটারিতে বিজয়ী হয়েছে, সেই পরিবারের প্রধানদের হাতে এদিন ফ্ল্যাটের চাবি তুলে দেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। অনুষ্ঠানে উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশব মৌর্য‌্য‌ও উপস্থিত ছিলেন।

রাজ্যটা এক‌ই আছে কিন্তু দিন পাল্টে গেছে

অনুষ্ঠানে যোগী আদিত্যনাথ বলেন, ” এই সেই রাজ্য, যেখানে ২০১৭‌-র আগে যে কোনও মাফিয়া চাইলেই গরীব অথবা দুর্বল ব্যবসায়ী এমনকি সরকারি প্রতিষ্ঠানের জমিও দখল করতে পারত। তখন দরিদ্ররা শুধু অসহায়ভাবে দেখতেন। এখন আমরা মাফিয়াদের সেই বেআইনি জমি বাজেয়াপ্ত করে গরীবদের জন্য আবাসন বানাচ্ছি। এটা আমাদের সরকারের জন্য একটা বড় কৃতিত্ব।”

Feature Image is Representational.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *