ঘুরে দাঁড়াচ্ছে 'এয়ার ইন্ডিয়া', কিনছে ৪৭০টি নতুন বিমান, নিচ্ছে ৯০০ পাইলট সহ ৫,১০০ বিমানকর্মী - nagariknewz.com

ঘুরে দাঁড়াচ্ছে ‘এয়ার ইন্ডিয়া’, কিনছে ৪৭০টি নতুন বিমান, নিচ্ছে ৯০০ পাইলট সহ ৫,১০০ বিমানকর্মী


ডেস্ক রিপোর্ট: একবার চ্যালেঞ্জ নিয়ে ফেললে কখনও পিছিয়ে আসে না টাটারা। রাষ্ট্রায়ত্ব সংস্থা এয়ার ইন্ডিয়া ধারাবাহিকভাবে রুগ্ন হতে হতে এক সময় শুয়ে পড়েছিল প্রায়। শেষে টাটা গোষ্ঠীর হাতে এয়ার ইন্ডিয়াকে বেচে দিয়ে হাঁফ ছাড়ে সরকার। এয়ার ইন্ডিয়া টাটাদের হাতে যাওয়ার পরেও এর ভবিষ্যৎ নিয়ে বাঁকা কথা বলতে ছাড়ে নি ছিদ্রান্বেষীরা। এয়ার ইন্ডিয়ার পরিষেবা নিয়েও উঠে যায় অনেক প্রশ্ন। তবে দেশের সবথেকে প্রাচীন এয়ারলাইন্সের পুনরুজ্জীবনে তাদের যে অনেক বড় পরিকল্পনা আছে তা শুক্রবার জানান দিল রতন টাটার টাটা গোষ্ঠী।

এয়ার ইন্ডিয়াকে ঘুরে দাঁড় করাতে বিপুল বিনিয়োগ করতে চলেছে টাটা গোষ্ঠী। মোট ৪৭০টি নতুন বিমান কেনা হবে। পাইলট ও কেবিন ক্রু নিয়োগের সংখ্যাটাও চোখ কপালে তোলার মতোই‌। মোট ৫,১০০ জন বিমানকর্মী নিতে চলেছে এয়ার ইন্ডিয়া। এরমধ্যে ৯০০জন পাইলট ও ৪২০০জন কেবিন ক্রু। পাইলটরা ট্রেনি হিসেবে যোগ দেবেন।

এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ার হাতে ২৮৫জন পাইলট ও ১৯০০জন কেবিন ক্রু আছে। এয়ার ইন্ডিয়া টাটাদের কাছে হস্তান্তর করার সময় কর্মীরা চাকরিচ্যুত হ‌ওয়ার আশঙ্কায় আন্দোলনে নেমেছিলেন। প্রতিশ্রুতি মতোই রুগ্ন এয়ারলাইন্সটির দায়িত্ব নেওয়ার পর একজনকেও ছাঁটাই করে নি টাটা গোষ্ঠী। উড়ানের সংখ্যা বাড়াতে ইতিমধ্যেই ৩৬টি বিমান লিজ নিয়েছে এয়ার ইন্ডিয়া। লিজে নেওয়া দুটি বোয়িং-৭০০-২০০ ইতিমধ্যেই এসে পৌঁছেছে। বিমানগুলির লিজের মেয়াদ ফুরোনোর আগেই নতুন কেনা ৪৭০টি বিমান ধাপে ধাপে বহরে যুক্ত হবে।

৯০০ পাইলট ও ৪,২০০ কেবিন ক্রু নিচ্ছে টাটা গোষ্ঠী পরিচালিত এয়ার ইন্ডিয়া। ছবি- সংগৃহীত

ফ্রান্সের এয়ারবাস ও আমেরিকার বোয়িং-এর সঙ্গে এয়ার ইন্ডিয়ার চুক্তি করা সারা। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হয় ‘এয়ার শো’ ‘অ্যারো ইন্ডিয়া-২০২৩’। সে’সময় ফ্রান্স থেকে ২৫০টি যাত্রীবাহী এয়ারবাস বিমান কেনার চুক্তি করে এয়ার ইন্ডিয়া। আড়াইশোটি বিমান কিনতে খরচ হবে প্রায় ৩ লক্ষ ৩ হাজার কোটি টাকা। আমেরিকার বিখ্যাত বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং-এর সঙ্গে ২২০টি বিমান কেনার চুক্তি হয়েছে এয়ার ইন্ডিয়ার। এই বিমানগুলি কিনতে টাটাদের খরচ হবে ২ লক্ষ ৮২ হাজার কোটি টাকা।

নতুন বিমানগুলি চালাতে অনেক পাইলট প্রয়োজন। তাই ৯০০ পাইলট নিচ্ছে এয়ার ইন্ডিয়া। এক লপ্তে ৯০০ পাইলট ও ৪২০০ বিমানকর্মী নিয়োগের ঘটনা ভারতের অসামরিক বিমান পরিবহণ ক্ষেত্রে আগে কখনও ঘটে নি। সারা দেশ থেকেই বিমানকর্মীদের বাছাই করা হবে। নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হ‌ওয়ার পর নতুন কর্মীদের ১৫ সপ্তাহের প্রশিক্ষণে পাঠানো হবে। কর্মীরা যাতে টাটা গোষ্ঠীর সুনাম অক্ষুণ্ন রেখে যাত্রীদের সেরা পরিষেবা দেয়, সেই দিকে লক্ষ্য রাখা হবে বলে জানিয়েছেন এয়ার ইন্ডিয়ার উড়ান পরিষেবার প্রধান সন্দীপ ভার্মা।

Feature Image is representational.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *