বোর্ডের পরীক্ষার প্রশ্নেও সংখ্যালঘুদের বিদ্রুপ! বাংলাদেশে কি শেষে খিল্লির পাত্র হয়ে গেল হিন্দুরা? - nagariknewz.com

বোর্ডের পরীক্ষার প্রশ্নেও সংখ্যালঘুদের বিদ্রুপ! বাংলাদেশে কি শেষে খিল্লির পাত্র হয়ে গেল হিন্দুরা?


ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের মতো বাংলাদেশেও কি সংখ্যালঘু হিন্দুরা খিল্লির বস্তুতে পরিণত হয়েছে? ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথমপত্রের একটি প্রশ্ন দেখার পর এই প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক। একটি সৃজনশীল প্রশ্নের উদ্দীপক হিসেবে এমন বিষয় বেছে নেওয়া হয়েছে যা হিন্দু সম্প্রদায়ের জন্য রীতিমতো অপমানজনক। প্রশ্নটি দেখে নেওয়া যাক-

নেপাল ও গোপাল দুই ভাই। জমি নিয়ে বিরোধ তাদের দীর্ঘদিনের। অনেক সালিশ-বিচার করেও কেউ তাদের বিরোধ মেটাতে পারে নি। কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এখন জমির ভাগ বন্টন নিয়ে মামলা চলছে আদালতে। ছোটভাই নেপাল বড়ভাইকে শায়েস্তা করতে আব্দুল নামে এক মুসলমানের কাছে ভিটের জমির এক অংশ বিক্রি করে। আব্দুল সেখানে বাড়ি বানিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করে। কোরবানির ঈদে সে নেপালের বাড়ির সামনে গরু কোরবানি দেয়। এই ঘটনায় নেপালের মন ভেঙে যায়। কিছুদিন পর কাউকে কিছু না বলে জমি-জায়গা ফেলে সপরিবারে ভারতে চলে যায় সে।

এই প্রশ্ন চোখে ‌দেখার‌ পর বাংলাদেশের অসাম্প্রদায়িক মহল থেকেই প্রশ্ন উঠেছে- সমাজের সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি সংখ্যাগুরুদের কতখানি তাচ্ছিল্য থাকলে পরে বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্রেও তার এমন নগ্ন প্রতিফলন পড়তে পারে? উচ্চ মাধ্যমিকের মতো‌ পরীক্ষার প্রশ্নপত্র চয়ন যেমন-তেমন ব্যাপার নয়। প্রশ্ন তৈরির একটা নির্দিষ্ট ‌প্রক্রিয়া রয়েছে। এবং কয়েকটি ‌ধাপে প্রক্রিয়াটি শেষ হয়। প্রশ্ন প্রণয়ন করে অনেকেই ‌জমা দিয়ে থাকেন।‌ কিন্তু প্রশ্নপত্র চূড়ান্ত করার একটা নির্দিষ্ট কমিটি থাকে। এখন প্রশ্ন হচ্ছে- এই সাম্প্রদায়িক বিদ্বেষমূলক প্রশ্নটি কে প্রণয়ন করে কমিটির কাছে জমা দিয়েছেন এবং কে বা কারা প্রশ্নটি বিনা দ্বিধায় প্রশ্নপত্রে অন্তর্ভূক্ত করার সম্মতি দিয়েছেন?

ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্রের বিতর্কিত প্রশ্ন।

এবার আসা যাক প্রশ্নটিতে কীভাবে বাংলাদেশের হিন্দু জনগোষ্ঠীকে দুর্বল, হিংসুটে ও হেয় প্রতিপন্ন করা হয়েছে, সেই প্রসঙ্গে। প্রশ্নটিতে বোঝানো হয়েছে- জমি নিয়ে হিন্দুরা ভায়ে ভায়ে ঝগড়া করে। এবং তাদের মধ্যে কোনও মিলমিশ নেই, তারা কুচুটে। প্রশ্নটিতে আর‌ও বোঝানো হয়েছে,‌ হিন্দুরা ভায়ে ভায়ে ঝগড়া করে প্রতিশোধ নিতে জমি মুসলমানের কাছে ‌বিক্রি করে দেয়। এরপর মুসলমান প্রতিবেশী ঘরের ‌সামনে কোরবানি ঈদে গরু কোরবানি দিলে চুপিচুপি জমি-জায়গা, ভিটেমাটি ছেড়ে ভারতে‌ পালিয়ে যায়।

ভয়ভীতি দেখিয়ে সংখ্যালঘুদের ‌জমি-জায়গা থেকে উচ্ছেদের অভিযোগ বাংলাদেশে ভুড়িভুড়ি। প্রশাসনের কাছ থেকে সুবিচার লাভে ব্যর্থ হয়ে ভিটেমাটি থেকে উচ্ছেদ হ‌ওয়া সংখ্যালঘুদের অনেকেই নিরুপায় হয়ে ভারতে‌ পাড়ি দেয়। বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্রে অন্তর্ভূক্ত এই প্রশ্ন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল- আওয়ামি লিগের নেতৃত্বে চলা তথাকথিত অসাম্প্রদায়িক সরকারের জামানাতেও সংখ্যালঘু নির্যাতন ও উচ্ছেদের ঘটনাকে কতটা ক্যাজুয়ালি দেখতে ও দেখাতে অভ্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশের সংখ্যাগুরু সমাজ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *