কেন্দ্রের জল প্রকল্প নিয়েও রাজ্যের ঘোটালা! 'ফেরুল' কিনতেই গায়েব ৫০০ কোটি! তেমনই অভিযোগ শুভেন্দুর - nagariknewz.com

কেন্দ্রের জল প্রকল্প নিয়েও রাজ্যের ঘোটালা! ‘ফেরুল’ কিনতেই গায়েব ৫০০ কোটি! তেমনই অভিযোগ শুভেন্দুর


কলকাতা: কেন্দ্রীয় সরকারের জল প্রকল্পে দুর্নীতি করেছে রাজ্য। শুক্রবার অভিযোগ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তার কাছে দুর্নীতির তথ্য-প্রমাণ রয়েছে বলেও দাবি করেছেন শুভেন্দু। ঘরে ঘরে নলবাহিত বিশুদ্ধ জল পৌঁছে দিতে কেন্দ্রীয় সরকার চালু করেছে জলজীবন মিশন। এই প্রকল্পের অধীনে কেন্দ্রের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা পেয়েছে পশ্চিমবঙ্গ‌ও। এখনও পর্যন্ত জলজীবন প্রকল্পে রাজ্যের ১ কোটি ৮৬ লক্ষ গৃহে নলবাহিত জল পৌঁছে দেওয়ার কাজ শেষ হ‌য়েছে।

এই প্রকল্পে বাজারদরের থেকে অনেক বেশি দামে ফেরুল কেনা হয়েছে বলে অভিযোগ করলেন শুভেন্দু অধিকারী। শুভেন্দু বলেন, “খোলা বাজারে একটি ফেরুলের দাম ২১৩ টাকা। রাজ্য সরকার কিনেছে ৫৭০ টাকা দিয়ে। ফেরুল পিছু ৩৫৭ টাকা তছরূপ হয়েছে।” কোটি ৮৬ লক্ষ ফেরুল কেনা হয়েছে। সব মিলিয়ে ৬৬৪ কোটি লক্ষ টাকার ঘাপলা! শুভেন্দুর দাবি, কেন্দ্রীয় প্রকল্প থেকে কম করেও ৫০০ কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। চারটি সংস্থা থেকে বেশি দামে ফেরুল কেনা হয়েছে।

ফেরুল কিনতেই ৫০০ কোটির কাটমানি! রাজ্য কি এবার ফেরুল ঘোটালা?

রাজ্য প্রশাসনের শীর্ষস্তর থেকেই এই ঘোটালার চক্রান্ত করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিরোধী দলনেতা। রাজ্যের পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরিমন্ত্রী পুলক রায়ের দিকেও অভিযোগের তির শুভেন্দুর। সোমবারের মধ্যেই তথ্য-প্রমাণ সহ বিস্তারিত অভিযোগ তিনি কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের কাছে পাঠিয়ে দেবেন বলে জানিয়েছেন শুভেন্দু অধিকারী।

এবার জল প্রকল্পেও দুর্নীতির অভিযোগ উঠল। এই নিয়ে দ্রুত ব্যবস্থা নিতে কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা। শুভেন্দুর অভিযোগ সংবাদ মাধ্যমে প্রচারিত হ‌ওয়া মাত্র‌ই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে শাসক তৃণমূল। এদিকে শুভেন্দুর কথা সূত্র ধরে সরকারকে চেপে ধরেছে বাম-কংগ্রেস‌ও। জল প্রকল্পের অনিয়ম নিয়েও শেষ পর্যন্ত কেন্দ্রীয় এজেন্সি তদন্তে নামলে রাজ্য সরকার বেকায়দায় পড়তে পারে। তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

Feature Image is representational.


Leave a Reply

Your email address will not be published.