মার্কিন সঙ্গীত শিল্পী মেরি মিলবেন: ভারত যাঁর হৃদয়ে, গেয়েছেন জনগণমন অধিনায়ক, ওম জয় জগদীশও - nagariknewz.com

মার্কিন সঙ্গীত শিল্পী মেরি মিলবেন: ভারত যাঁর হৃদয়ে, গেয়েছেন জনগণমন অধিনায়ক, ওম জয় জগদীশও


ডেস্ক রিপোর্ট : ২০২০-এর দীপাবলিতে ওম জয় জগদীশ হরে গেয়ে ভারতীয়দের হৃদয় জিতে নিয়েছিলেন মার্কিন সঙ্গীত শিল্পী মেরি মিলবেন। এর পর থেকেই ভারতীয় নেটিজেনদের কাছে ভারি জনপ্রিয় মেরি মিলবেন। ধর্ম পরিচয়ে খ্রিস্টান হলেও কোন‌ও ধর্মান্ধতা বা গোঁড়ামি নেই ৩৮ বছরের এই গায়িকার। ভারতীয় সংস্কৃতি ও ভারতকে অন্তর থেকে ভালবাসেন মেরি। সেবার যিশু খ্রিস্টের মূর্তির সামনে দাঁড়িয়ে ”ওম জয় জগদীশ হরে” গেয়ে ভগবান শ্রীকৃষ্ণের বন্দনা করেছিলেন মেরি।

ভিডিও- ওম জয় জগদীশ হরে গাইছেন মেরি মিলবেন।

ওই বছরই  ১৫ অগাস্ট ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় সঙ্গীত ”জনগণমন অধিনায়ক” গেয়ে শুনিয়েছিলেন তিনি। ভারতের ৭৩তম সাধারণতন্ত্র দিবসে এই দেশে আসার খুব ইচ্ছে ছিল মেরি মিলবেনের। নিজের ট্যুইটার হ্যান্ডেলে ”জনগণমন অধিনায়ক” গানের ভিডিওটি পুনরায় শেয়ার করে ভারতীয় বন্ধুদের উদ্দেশ্যে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন জনপ্রিয় এই মার্কিন সঙ্গীত শিল্পী। মিলবেনের কন্ঠে নিজেদের জাতীয় সঙ্গীত শুনে আবার‌ও উচ্ছ্বসিত ভারতীয়রা। প্রিয় আমেরিকান শিল্পীকে অভিনন্দন ও ধন্যবাদে ভরিয়ে দিয়েছেন ভারতীয় নেটিজেনেরা। ওম জয় জগদীশ হরের মতোই মেরি মিলবেনের ভারতের জাতীয় সঙ্গীত গাওয়ার ভিডিওটিও পোস্ট হওয়া মাত্রই ভাইরাল।

ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে ২০২০-এর ১৫ অগাস্ট জনগণ অধিনায়ক গাইছেন মেরি।

১৯৮২ সালের ৪ মার্চ ওকলাহোমা সিটির এক কৃষ্ণাঙ্গ পরিবারে মেরি মিলবেনের জন্ম। গান গাওয়ার পাশাপাশি হলিউডে অভিনয়‌ও করেন মিলবেন। তিনি একজন সফল উদ্যোগীও। মার্কিন মুলুকে সঙ্গীত শিল্পী হিসেবে বেশ ভালোই জনপ্রিয় মেরি মিলবেন। জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্প- তিন মার্কিন প্রেসিডেন্টের জন্য‌ই গান গেয়েছেন মেরি। আমেরিকা তো বটেই ইউরোপের‌ও বহু দেশে মেরির একক কনসার্ট শ্রোতাদের আকৃষ্ট করেছে। এনবিএ এবং এন‌এফ‌এল-এর মতো জনপ্রিয় আমেরিকান স্পোর্টস ইভেন্টে‌ও গান গেয়ে হাজার হাজার দর্শককে মুগ্ধ করেছেন মিলবেন‌।

সাধারণতন্ত্র দিবসে মেরি মিলবেনের ট্যুইট।

তবে ভারতীয়রা মেরি মিলবেনকে পছন্দ করে তাঁর ভারত প্রীতির জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের প্রথম সাংস্কৃতিক কূটনীতিক বা কালচারাল ডিপ্লোম্যাট ডঃ মোক্ষরাজের কাছে হিন্দির পাঠ নিয়েছেন মেরি। মোক্ষরাজের কাছেই হিন্দু ধর্ম ও ভারতীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় ঘটে তাঁর। ভারতীয় দর্শন ও সংস্কৃতির গভীরতা মুগ্ধ করে মেরিকে। যে কোনও মার্কিনির জিভেই সংস্কৃত  শব্দের উচ্চারণ যথেষ্ট‌ চাপের। কিন্তু নিজের আন্তরিকতা ও অধ্যবসায় বলে অসাধ্য সাধন করেছেন মেরি মিলবেন। মিলবেন যখন জয় জগদীশ হরে বা জনগণমন অধিনায়ক গেয়েছেন তাঁর অনভ্যস্ত জিভ ও বাকযন্ত্র কোনও বাধা হয়ে দাঁড়ায় নি।

ভিডিও- মেরি মিলিবেনের গাওয়া জনগণমন অধিনায়ক।

Photo and Video Credit- Twitter of Mary Millben. Youtube Video – Official Youtube channel of Mary Millben.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *