রাহুল পারেন নি মমতাই বিকল্প মুখ – এবার সাফ জানিয়ে দিল তৃণমূল


রাহুল গান্ধী অযোগ্য – শুধু এই টুকুই মুখ ফুটে বলেন নি তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ।

এর পর তৃণমূল নিয়ে কী হবে কংগ্রেসের অবস্থান ?

পলিটিক্যাল ডেস্ক : কংগ্রেসের সঙ্গে জোটে রাজি কিন্তু রাহুল গান্ধীকে ধর্তব্যের মধ্যেই আনছে না তৃণমূল । শুক্রবার ‘ জাগো বাংলায় ‘ প্রকাশিত প্রতিবেদন পড়ে এই সিদ্ধান্তে আসতে বাধ্য যে কোনও রাজনৈতিক বিশ্লেষক । প্রতিবেদনটির মোদ্দা কথা – বিরোধী জোটে রাহুলকে দুধভাত রেখে মমতা বন্দ্যোপাধ্যায়কে মোদীর বিকল্প ‌হিসেবে তুলে ধরে চব্বিশে লড়তে চায় তৃণমূল । রাহুল কেন জোটের মুখ নন ? সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জবাবটি শুনুন । বর্ষীয়ান তৃণমূল সাংসদ বলেছেন, ” দেশে বিকল্প দরকার । আমি রাহুল গান্ধীকে বহুদিন চিনি । কিন্তু বলতে বাধ্য হচ্ছি যে, তিনি এখনও নরেন্দ্র মোদীর বিকল্প মুখ হয়ে উঠতে পারেন নি । ” তাহলে বিরোধী শিবিরে মোদীর বিকল্প কে ? সুদীপবাবু বলেন , ” গোটা দেশ মমতাকে চাইছে । আমরা সব বিরোধী দলের সঙ্গে কথা বলে মমতাকে বিকল্প মুখ হিসেবে সামনে রেখেই প্রচারে যাব ‌। “

শুক্রবার জাগো বাংলায় হেডলাইন

বৃহস্পতিবার ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত উত্তর কলকাতা জেলা তৃণমূল কংগ্রেসের কর্মীসভায় এই বক্তব্য রাখেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের অন্দরে হেভিওয়েটদের অন্যতম সুদীপ । লোকসভায় তৃণমূল সংসদীয় দলের নেতা তিনি । সুদীপ বন্দ্যোপাধ্যায় চৌকস পার্লামেন্টেরিয়ান এবং দিল্লির দরবারি রাজনীতিতে তিনি যথেষ্টই পরিচিত মুখ । ভরা সভায় সোনিয়া তনয় সম্পর্কে মূল্যায়ণ করতে গিয়ে ভদ্রতার খাতিরে সুদীপবাবু যেটা বলেন নি , তা হল রাহুল একটা অপদার্থ । সভায় সুদীপ বন্দ্যোপাধ্যায় আরও যা বলেন – ” রাহুল গান্ধীকে মুখ না মানলেও‌ কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী বিকল্পের কথা ভাবছে না তৃণমূল । ” সুদীপের স্পষ্ট কথা , ” দেশে মোদীর বিকল্প মুখ মমতা বন্দ্যোপাধ্যায় । “

বৃহস্পতিবারের সভায় উত্তর কলকাতা জেলা তৃণমূলের সভাপতি তথা তৃণমূল পরিষদীয় দলের উপনেতা তাপস রায় , তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ এবং সাংসদ ডঃ শান্তনু সেন‌ও উপস্থিত ছিলেন । এঁরা সবাই ছিলেন । কিন্তু আসল কথাটা বলেছেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় । পর্দার আড়াল থেকে সুদীপের মতো দলের জাতীয় স্তরের হেভিওয়েট নেতার মুখ দিয়ে এমন রাজনৈতিক স্পর্শকাতর কথা কে বলিয়ে নিলেন , তা অনুমান করতে অসুবিধা হচ্ছে না রাজনৈতিক মহলের । শুক্রবার তৃণমূলের মুখপত্র ‘ জাগো বাংলার ‘ প্রথম পাতায় হেডলাইন করা হয়েছে খবরটি । ” রাহুল গান্ধী পারেন নি / মমতাই বিকল্প মুখ ” – শিরোনামই কংগ্রেসের শির:পীড়ার জন্য যথেষ্ট ।

দীর্ঘদিন ধরেই রাহুল গান্ধীকে আকারে ইঙ্গিতে অবজ্ঞা করে আসছে তৃণমূল । কিন্তু এই প্রথম প্রকাশ্যে রাহুলকে অযোগ্য প্রতিপন্ন করলেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব । বিজেপি বিরোধী জোট নিয়ে ধীরে ধীরে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের অবস্থান স্পষ্ট করতে শুরু করেছেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা । বৃহস্পতি ও শুক্রবার এই কাজটি অনেকটাই এগিয়ে দিলেন তিনি । চব্বিশের দিকে তাকিয়ে নিজেকে বিরোধী জোটের মধ্যমণি করে তুলতে তৃণমূল সুপ্রিমো যে এক প্রকার মনস্থির করে ফেলেছেন শুক্রবারের ‘ জাগো বাংলা ‘ তার প্রমাণ ।

রাহুলকে বিকল্প মানতে অস্বীকার তৃণমূলের। এই বার কী করবে কংগ্রেস ?

এখন প্রশ্ন হল কংগ্রেস কী করবে ? রাহুলের ব্যাপারে নিজের অ্যালার্জি এর আগে মমতা ঠারেঠোরে বহুবার বুঝিয়ে দিলেও তৃণমূলের মান ভঞ্জনে চেষ্টার কোনও ত্রুটি রাখছেন না সোনিয়া । ভবানীপুর আসনে মমতার বিরুদ্ধে প্রার্থী পর্যন্ত দেয় নি কংগ্রেস । কিন্তু ভবি ভুলছে ক‌ই ? প্রকাশ্য সভায় তৃণমূল যেভাবে রাহুলকে অপদস্থ করল তারপরেও কি‌ কংগ্রেস বলবে – মেরেছো কলসির কানা তাই বলে কি প্রেম দিবো না !

Photo Credit – Official FB page of Rahul Gandhi.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *