২ আগস্ট থেকে স্কুল খুলে যাচ্ছে পাঞ্জাবে , সমস্ত ক্লাসে পঠনপাঠন শুরুর নির্দেশ দিল সরকার - nagariknewz.com

২ আগস্ট থেকে স্কুল খুলে যাচ্ছে পাঞ্জাবে , সমস্ত ক্লাসে পঠনপাঠন শুরুর নির্দেশ দিল সরকার


নাগরিক ডেস্ক : সোমবার থেকে স্কুল খুলে যাচ্ছে পাঞ্জাবে । শনিবার কোভিড বিধি মেনে সমস্ত শ্রেণিতে‌ই পঠনপাঠন শুরু করার নির্দেশিকা জারি করল পাঞ্জাব সরকার । নির্দেশিকায় ২ আগস্ট থেকে রাজ্যের সমস্ত স্কুলে সমস্ত ক্লাস চালু করতে বলা হয়েছে ।ভ্যাকসিনের দুটো ডোজ‌ই নেওয়া হয়েছে , এমন শিক্ষক ও শিক্ষাকর্মীরাই কেবল স্কুলে ঢোকার অনুমতি পাবেন । বাচ্চাদের ক্লাসে পাঠাতে তাদের পূর্ণ সম্মতি আছে – এই মর্মে স্কুল কর্তৃপক্ষের কাছে লিখিত‌ও দিতে বলা হয়েছে অভিভাবকদের । পাঞ্জাবে দশম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হয়ে গেছে ২৬ জুলাই থেকেই । এবার শুরু হতে চলেছে দ্বাদশ পর্যন্ত সমস্ত ক্লাসে পড়ালেখা ।

কোভিডের বিরুদ্ধে বাচ্চাদের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা রয়েছে । তাই স্কুল গুলি খুলে দিতে সম্প্রতি সরকারকে পরামর্শ দিয়ে ছিলেন আইসিএম‌আর এর বিশেষজ্ঞরা । এর পর থেকেই স্কুল খোলার কথা চিন্তা ভাবনা শুরু করেছে বিভিন্ন রাজ্যের সরকার । স্কুলে পঠনপাঠন শুরু করার নির্দেশ দিলেও কোভিড সংক্রান্ত অন্যান্য নিয়ন্ত্রণে এখনও ছাড় দিচ্ছে না পাঞ্জাব সরকার । জনজীবনে কোভিড বিধিনিষেধ ১০ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে পাঞ্জাব ।

পাঞ্জাবে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬ হাজার ২৯২ জন মানুষ । আক্রান্ত ৫ লক্ষ ৯৯ হাজার ২০৯ । গত চব্বিশ ঘন্টায় আক্রান্ত ৪৮ মৃত দুই । সংক্রমণ উল্লেখযোগ্য ভাবে হ্রাস পাওয়ায় স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল পাঞ্জাব সরকার । পশ্চিমবঙ্গে দ্রুত স্কুল কলেজ খুলবে , এখনও পর্যন্ত এমন কোনও ইঙ্গিত দেয় নি রাজ্য সরকার । অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান গুলি খুলে দেওয়ার দাবিতে সোমবার দুপুরে কলকাতার কলেজ স্ট্রিট ও হাজরা মোড়ে এস‌ইউসির ছাত্র সংগঠনের সদস্যরা বিক্ষোভ দেখালে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি বেঁধে যায় ।

Feature photo credit – The Siasat Daily and photo is symbolic only.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *