আইনি জটিলতায় উলেন রায়ের দেহের ময়নাতদন্ত ।। কবে হবে শেষকৃত্য ? উৎকন্ঠায় মৃতের পরিবার - nagariknewz.com

আইনি জটিলতায় উলেন রায়ের দেহের ময়নাতদন্ত ।। কবে হবে শেষকৃত্য ? উৎকন্ঠায় মৃতের পরিবার


নাগরিক প্রতিবেদন : আইনের গেঁরোয় ঝুলে উলেন রায়ের দেহের অন্ত্যেষ্টি । রাজনীতির‌ও । আর মৃতের পরিণতি দেখে বুক ফাটছে পরিজনদের । উলেন রায়ের মৃতদেহের দ্বিতীয় দফা ময়নাতদন্তের সিজেএম আদালতের নির্দেশ শুক্রবার জলপাইগুড়ির জেলা বিচারক খারিজ করে দিলেও ময়নাতদন্ত নিয়ে আইনি জটিলতার সম্পূর্ণ নিষ্পত্তি হল না । ময়নাতদন্ত নিয়ে সিজেএমের নির্দেশ খারিজ করলেও দ্বিতীয়বার ময়নাতদন্ত দাবিতে সিজেএম আদালতে মৃতের‌ দিদির করা মামলার পুনঃ শুনানির নির্দেশ দিয়েছেন বিচারক । তিন দিনের মধ্যে নতুন করে শুনানি শেষ করার নির্দেশ দিয়েছে জেলা আদালত । 

জলপাইগুড়ি জেলা আদালতের প্রবেশপথ

গত ডিসেম্বর উত্তরকন্যা অভিযানে নিহত বিজেপি কর্মী উলেন রায়ের মৃতদেহের পোস্টমর্টেম তড়িঘড়ি করে সেদিন রাতেই সেরে ফেলে পুলিশ । পেলেট বুলেট বা ছররা গুলির আঘাতে উলেনবাবুর মৃত্যু হয়েছে বলে ময়নাতদন্ত থেকে জানা গেছে – এমনটাই দাবি করে পুলিশ। এই ঘটনায় বিজেপির দিকেই অভিযোগের আঙুল তোলে সরকার ।নিয়ম ভেঙে রাতে ময়নাতদন্ত করা হয়েছে – এই অভিযোগে ডিসেম্বর জলপাইগুড়ির সিজেএম আদালতে মামলা করেন মৃতের দিদি । দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ দেন বিচারক । সিজেএম আদালতের নির্দেশকে পুনর্বিবেচনার আবেদন জানিয়ে জেলা আদালতের দ্বারস্থ হয় পুলিশ। 

শুক্রবার জেলা আদালত দ্বিতীয়বার ময়নাতদন্ত নিয়ে সিজেএমের নির্দেশ খারিজ করে দিলেও এক‌ই আদালতে মামলাটি নতুন করে শুনানির নির্দেশ দেওয়ায় প্রয়াত উলেন রায়ের দেহের কবে অন্ত্যেষ্টি হবে তা নিয়ে ধন্ধে পরিবারের সদস্যরা । 

জেলা আদালতের নির্দেশে সরকারি আইনজীবী খুশি । কিন্তু জেলা বিচারকের নির্দেশে অসন্তোষ প্রকাশ করেছেন মৃতের পরিবারের আইনজীবী । দ্বিতীয়বার পোস্টমর্টেম করতে পুলিশের এত অনীহা কেন এই প্রশ্ন তুলেছেন উলেন রায়ের পরিবারের আইনজীবী সৌজিত সিংহ । কিছু লুকোনোর না থাকলে দ্বিতীয়বার দেহের ময়নাতদন্ত করে এই রহস্যের চূড়ান্ত সমাধান করে দিতে পারত পুলিশ – এমনটাই মনে করেন তিনি । আদালতের রায় আর পুলিশের অনড় মনোভাবে মুস্কিল হয়েছে প্রয়াত উলেন রায়ের পরিবারের সদস্যদের । কবে মৃতদেহের ‌শেষকৃত্য হবে এখন এই চিন্তায় কাতর শোকগ্রস্ত পরিবার। উলেন রায়ের পরিবার চাইলে মামলা তুলে নেওয়া হবে বলেও জানান সৌজিতবাবু ।

   


             ছবি/ভিডিও – নিজস্ব


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *