ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত, প্রেসিডেন্ট রাইসির পরিণতি নিয়ে ধোঁয়াশা

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত, প্রেসিডেন্ট রাইসির পরিণতি নিয়ে ধোঁয়াশা


প্রতিবেশী রাষ্ট্র আজারবাইজানে একটি ড্যামের উদ্বোধন সেরে ইব্রাহিম রাইসি ফিরছিলেন বলে জানা গেছে। ইরান ও আজারবাইজানের যৌথ উদ্যোগে ড্যামটি নির্মাণ করা হয়েছে। পূর্ব আজারবাইজান প্রদেশের সীমান্ত শহর জোলফার কাছে রবিবার প্রেসিডেন্টের হেলিকপ্টারটি দুর্ঘটনাগ্রস্ত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়াকেই দুর্ঘটনার কারণ হিসেবে দায়ী করেছেন ইরানের সরকারি কর্মকর্তারা। তবে এটা নিছক দুর্ঘটনা না পেছনে নাশকতা আছে, তা নিয়ে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে জোর চর্চা শুরু হয়ে গেছে।

কিছুদিন আগেই ইসরায়েলের উপর কয়েক শত ড্রোন ও মিসাইল নিক্ষেপ করেছে তেহরান। ‘আয়রন ডোম’ প্রযুক্তির সাহায্যে ইসরায়েল ইরানের মিসাইল ও ড্রোন হামলা প্রতিহত করলেও দুই দেশের মধ্যে শত্রুতা চরমে পৌঁছেছে। ইরানকে সঠিক সময়ে উপযুক্ত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছে তেল আভিভ। উত্তেজনা খানিকটা থিতোলেও ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত হ‌ওয়ার নতুন করে জল্পনা শুরু হয়েছে। দুর্ঘটনার পেছনে ইসরায়েলের হাত দেখতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের কোন‌ও কোন‌ও সংবাদমাধ্যম।

একটা সূত্র বলছে, প্রেসিডেন্ট রাইসি ও বিদেশমন্ত্রী আমিরাবদোল্লাহিয়ানের অবস্থা আশঙ্কাজনক। অন্য একটি সূত্র বলছে, প্রবল বৃষ্টির কারণে উদ্ধারকারীরা এখনও দুর্ঘটনাস্থলে পৌঁছাতেই পারেন নি। পাহাড়ের গায়ে ধাক্কা খেয়ে হেলিকপ্টারটি ভেঙে পড়ে থাকতে পারে বলেও আশঙ্কা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *