নোটে নেতাজির ছবি বাদ যাচ্ছে কেন?


শোনা যাচ্ছে যে, দেশের টাকার উপর থেকে গান্ধীর একচেটিয়া আধিপত্য খর্ব করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ও রিজার্ভ ব্যাংক। গান্ধীর পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আবদুল কালামের ছবিও স্থান পাবে ভারতীয় কারেন্সি নোটে।‌ বহুদিন ধরেই এমন একটি দাবি উঠে আসছিল- দেশে আর‌ও যে বরেণ্য আইকনরা রয়েছেন তাঁদের‌ও স্থান দেওয়া হোক নোটে। রবীন্দ্রনাথ ও কালামের ছবি নোটে স্থান পাবে জেনে আমরা অবশ্যই খুশি। কিন্তু প্রশ্ন একটাই- নেতাজি সুভাষচন্দ্র বসু বাদ যাচ্ছেন কেন?

আমাদের তো বরং মনে হয়, দেশের কারেন্সি নোট থেকে গান্ধীর একচেটিয়া আধিপত্য খর্ব করার এই কাজটি প্রথম শুরুই করা উচিত ছিল নেতাজিকে দিয়ে। এবং এটা জনগণের দীর্ঘদিনের দাবি যে, দেশের টাকায় দেশনায়কের ছবি ছাপানোর ব্যবস্থা নেওয়া হোক। কেন নোটে নেতাজির ছবি নেই? এই নিয়ে আদালতে মামলা-আরটিআই পর্যন্ত হয়েছে। নেতাজি সুভাষচন্দ্র বসু প্রবাসে প্রথম ভারতীয় সরকার গঠন করেছিলেন। তিনি সেই সরকারের প্রধান ছিলেন। সেই সরকারের কারেন্সি নোট‌ও ছিল। সেই নোটে নেতাজির ছবিও ছাপা থাকত। মোদী সরকারের নাকি নেতাজিকে‌ই দেশের প্রথম রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দিতে কুন্ঠা নেই। তবে দেশের প্রথম রাষ্ট্রপ্রধানের ছবি দেশের নোটে স্থান পাচ্ছে না কেন? ভেতরে কোনও কুন্ঠা, দ্বিধা-দ্বন্দ্ব না থাকলে তো এমন হ‌ওয়ার কথা নয়।

আজাদ হিন্দ সরকারের নোটে নেতাজির ছবি।

যে কোনও দেশের নোটে সাধারণত মহান দেশপ্রেমিক,বিপ্লবী বীর সেনাপতি, দেশের স্থপতি ও রাষ্ট্রের শ্রেষ্ঠ অধিনায়কদের ছবিই অগ্রাধিকার পায়। আমেরিকার কারেন্সি নোটেও তাই। সেই দৃষ্টিকোণ থেকে দেখলে ভারতের কারেন্সিতে গান্ধীজির পর যদি আর কোনও নেতার ছবি স্থান দেওয়ার কথা ভাবতেই হয় সবার আগে আসা উচিত নেতাজির নাম। আমরা তাঁকে নেতাদের নেতা বলি। আমরা তাঁকে দেশনায়ক বলি। দেশনায়কের ১২৫তম জন্মবার্ষিকী চলছে। এখন‌ই তো নেতাজিকে যোগ্য সম্মান দিয়ে পাপ মোচনের সময় জাতির।

দেশের টাকায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি ছাপানোর খবর শুনলে আসমুদ্র-হিমাচল, ভারত আনন্দে উদ্বেলিত হত। কেউ কোন‌ও প্রশ্ন তুলত না। তাই আমাদের প্রশ্ন- নোটে নেতাজির ছবি ছাপতে সরকারের গড়িমসি কেন? আমরা কি ধরে নেবো, এই মোদী সরকার মুখে যতটা সুভাষপ্রেম দেখায় ততটা প্রেম হৃদয়ে নেই? আমরা কি ধরে নেবো, নেতাজিকে প্রাপ্য স্বীকৃতি দিতে এই সরকারের‌ও পূর্বতন কংগ্রেস পরিচালিত সরকারগুলির মতোই অনীহা-অনাগ্রহ আছে?

আমাদের সবার এক্ষুনি, আজ থেকেই দাবি তোলা উচিত- নোটে রবীন্দ্রনাথ-কালামকে স্থান দিচ্ছো খুব ভালো কথা। কিন্তু অবিসংবাদি দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুকেও দেশের নোটে স্থান দিতে হবে। এবং নেতাজি-রবীন্দ্রনাথ-কালাম, এই তিন মহানের ছবিযুক্ত কারেন্সি নোট এক‌ই দিনে এক‌ই অনুষ্ঠানের মাধ্যমে জনগণের সামনে আনতে হবে।‌

Feature Image source- File.


Leave a Reply

Your email address will not be published.