কথা রাখলেন মমতা , নবান্ন থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করলেন মুখ্যমন্ত্রী


হাইলাইটস –
  • স্টুডেন্ট ক্রেডিট কার্ডে মিলবে দশ লক্ষ টাকা পর্যন্ত ঋণ ।
  • দশম থেকে স্নাতকোত্তর , গবেষণা থেকে প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্য মিলবে ঋণ ।
  • পশ্চিমবঙ্গে বসবাসরত সকল ছাত্রছাত্রী এই ঋণের জন্য আবেদন জানাতে পারবে।
  • ঋণের একমাত্র গ্যারান্টার রাজ্য সরকার । চাকরি পাওয়ার এক বছর পর থেকে ঋণ পরিশোধের সুযোগ ।
  • ১৫ বছরের মধ্যে ঋণ শোধ করতে হবে । ৪০ বছর বয়স পর্যন্ত ঋণের জন্য আবেদন করা যাবে ।

কলকাতা : বুধবার নবান্ন থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে দল ক্ষমতায় ফিরলে স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করার প্রতিশ্রুতি ছিল । স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করার পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ভোটের আগে কথা দিয়েছিলাম । আমরা কথা রাখি । কথা রাখাটাই আমাদের কাজ । স্টুডেন্ট ক্রেডিট কার্ডে সর্বাধিক দশ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ থাকছে পড়ুয়াদের । ক্লাস টেন থেকে স্নাতকোত্তর , মেডিকেল ,‌ইঞ্জিনিয়ারিং এমনকি এমফিল , পিএইচডি গবেষণা ও প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্য‌ও ঋণ নিতে পারবে ছাত্রছাত্রীরা ।

নবান্নে স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করছেন মুখ্যমন্ত্রী ।

পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসরত যে কোনও ছাত্রছাত্রী রাজ্য বা রাজ্যের বাইরে সরকারি-বেসরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ে এমনকি বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়তে গেলেও স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণের জন্য আবেদন করতে পারবেন বলে মুখ্যমন্ত্রী জানান । এই ঋণের একমাত্র গ্যারান্টার রাজ্য সরকার । ঋণ পাওয়ার সর্বোচ্চ বয়সসীমা চল্লিশ বছর । চাকরি লাভের এক বছর পর থেকে ঋণ পরিশোধের সুযোগ দেওয়া হয়েছে প্রকল্পে । ১৫ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে । রাজ্যে শাখা আছে এই রকম যে কোন‌ও রাষ্ট্রায়ত্ব বা বেসরকারি এবং সমবায় ব্যাঙ্ক থেকে পড়ুয়ারা এই স্কিমে ঋণ নিতে পারবে বলে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন । কোর্স ফি , অ্যাডমিশন ফি , টিউশন ফি , ব‌ইপত্র ক্রয় , ল্যাপটপ , ট্যাবস এবং কম্পিউটার কেনা সহ শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজের জন্য এই ঋণ মিলবে বলে তিনি জানান ।

ক্রেডিট কার্ড চালু করার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এখন থেকে ছেলেমেয়েদের পড়ালেখার খরচের জন্য আর বাবা-মায়েদের আর চিন্তা করতে হবে না । ছেলেমেয়েদের‌ও আর মন খারাপ করে বসে থাকতে হবে না । ছাত্রছাত্রীদের স্বপ্ন পূরণে সাহায্য করবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড । এদিন পড়ুয়াদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন, ‘ আজ থেকে টাকাপয়সার কথাচিন্তা না করে মন দিয়ে ‌লেখাপড়া কর ‘।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *